হলফনামায় জানানো হয়েছে, বোর্ড ইসলামিক গ্রন্থের পরিপ্রেক্ষিতে জানাচ্ছে যে মুসলিম মহিলাদের মসজিদে প্রবেশ এবং নমাজ বা সমবেত প্রার্থনায় অংশ নেওয়ার ক্ষেত্রে কোন নিষেধাজ্ঞা নেই। তবে কমন স্পেসে পুরুষ ও মহিলাদের একসঙ্গে থাকা ইসলামে নির্ধারিত অবস্থানের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়।


নমাজ পড়ার জন্য মহিলাদের মসজিদে (Mosques) ঢোকার ক্ষেত্রে কোনও বাধা নেই ইসলামে। তবে সেখানে যেন পুরুষ ও মহিলাদের জন্য পৃথক ব্যবস্থা থাকে। বুধবার সুপ্রিম কোর্টে (Supreme Court) হলফনামা দিয়ে এই কথা জানাল অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড (All India Muslim Personal Law Board)। হলফনামায় জানানো হয়েছে, বোর্ড ইসলামিক গ্রন্থের পরিপ্রেক্ষিতে জানাচ্ছে যে মুসলিম মহিলাদের মসজিদে প্রবেশ এবং নমাজ বা সমবেত প্রার্থনায় অংশ নেওয়ার ক্ষেত্রে কোন নিষেধাজ্ঞা নেই। তবে কমন স্পেসে পুরুষ ও মহিলাদের একসঙ্গে থাকা ইসলামে নির্ধারিত অবস্থানের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। যদি সম্ভব হয়, তাহলে সংশ্লিষ্ট ব্যবস্থাপনার দায়িত্বে থাকা কমিটি পুরুষ ও মহিলাদের আলাদা ব্যবস্থা করা দরকার।



প্রসঙ্গত, পুনের এক মুসলিম মহিলা তথা সমাজকর্মী ও আইনজীবী ফারাহ আনোয়ার হুসেন শেখ সুপ্রিম কোর্টে একটি পিটিশন দায়ের করছিলেন। তাঁর দাবি ছিল, শীর্ষ আদালত যাতে মসজিদে মুসলিম মহিলাদের প্রবেশে নিষেধাজ্ঞাকে বেআইনি ঘোষণা করে। মামলাকারীর আরও বক্তব্য, এটি কেবল মুসলিম মহিলাদের সাংবিধানিক অধিকার বা বিশেষ করে মহিলাদের সম্মানের সঙ্গে জীবনযাপনের অধিকারই লঙ্ঘনই করে না, এই ধরনের নিষেধাজ্ঞাও কোরানে বলা হয়নি। তাঁর দাবি ছিল, ইসলাম ধর্মগ্রন্থে এমন কিছু উল্লেখ নেই, যা নারী-পুরুষকে আলাদা করে দেখার কথা বলে। উদাহরণ হিসেবে মক্কা ও মদিনার প্রসঙ্গও তুলে ধরে তিনি দাবি করেন, সেখানে পুরুষদের পাশাপাশি মহিলারা পূন্যার্থীরাও হজ ও উমরাহ অনুষ্ঠানে অংশ নেন।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours