আপনাকে তো মা বলতে কেউ বারণ করেনি। " মুখ্য়মন্ত্রী এদিনের অনুষ্ঠান থেকে আর কী কী বার্তা দিলেন দেখুন...


দেশপ্রিয় পার্কে আন্তর্জাতিক ভাষা দিবস অনুষ্ঠানে বললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সঙ্গে রয়েছেন বিশিষ্ট জনেরা। মুখ্যমন্ত্রী বলেন, ” মাকে কেউ আম্মা বলে, এটা আপনাকে মেনে নিতে হবে না। আপনাকে তো মা বলতে কেউ বারণ করেনি। ” মুখ্য়মন্ত্রী এদিনের অনুষ্ঠান থেকে আর কী কী বার্তা দিলেন দেখুন…




যত বেশি বাংলা কথায় বাংলা শব্দ বৃদ্ধি পাবে, তত বেশি বাংলা ভাষাটা আরও বৃদ্ধি পাবে। আমি যদি হৃদয়টাকে ছোট করে রাখি, তাহলে তো হৃদয় আর কোনওদিনই বড় হবে না। মূল ঐতিহ্য ঠিক রেখেই যত বেশি দেওয়া নেওয়া হবে, আমি ভাষাটাকে বাড়াব।
মা বললে, সবাই জানে। মা আর মাদার কমন শব্দ। জল কিংবা ওয়াটারও কমন শব্দ। কিন্তু ওয়াটারকে কেউ কেউ পানি বলে, এটা মেনে নিতে হবে আপনাকে। মাকে কেউ আম্মা বলে, এটা আপনাকে মেনে নিতে হবে না। আপনাকে তো মা বলতে কেউ বারণ করেনি। ওরা দাওয়াত বলে অতিথি সেবাকে, এটা বাংলাদেশের ভাষা। আর বাংলাদেশ থেকে যাঁরা এপারে এসেছেন, তাঁরা সযত্নে গ্রহণ করেছেন। আমি তো কারোর মাতৃভূমিকে বদলাতে পারি না। যেটা শিখে এসেছে, সেটা সে বদলাবে কীভাবে?

এখন আমাদের ভাষার মধ্যে অনেকটা ইংরেজিও বলে ফেলি। কমিউনিকেশন স্কিল যাঁর যত বেশি হবে, তিনি তত বাড়বেন।
আজকালকার সিরিয়ালগুলোকে দেখুন না, বাংলায় হচ্ছে প্রোগ্রাম, হিন্দিতে আবার গান হচ্ছে তাতে। কেন গাইছে, তার কারণ মার্কেটটা তাই। নতুন বিজনেসে যেতে গেলে করতে হবে।
আজকালকার সিরিয়ালগুলোকে দেখুন না, বাংলায় হচ্ছে প্রোগ্রাম, হিন্দিতে আবার গান হচ্ছে তাতে। কেন গাইছে, তার কারণ মার্কেটটা তাই। নতুন বিজনেসে যেতে গেলে করতে হবে।
আমরা হিন্দি ভাষাকে স্বীকৃতি দিয়েছি, উর্দু ভাষাকে স্বীকৃতি দিয়েছি, আমাদের বাংলায় অনেক ধরনের মানুষ, অনেক ধর্ম বর্ণের মানুষ রয়েছে। আমার এখানে যেসব ননবেঙ্গলিরা বসবাস করেন, তাঁরা মোর দ্যন বেঙ্গলি। তাঁরা যতটা ভালো বাংলা বলেন, আমরা ততটা বলি না।
ভাষাতেও হার্ট আছে, কান আছে, লিভার আছে। সব মিলিয়ে আমাদের ভাষা। সব ভাষা মিলিয়ে আমাদের দেশ।
আমরা যে পোর্টালটা করলাম, সেটা টু কমিউনিকেট অ্যান্ড টু কানেক্ট। আমাদের প্রবাসী বাঙালিদের জন্য বাংলার প্রবাসে যাঁরা থাকেন, বিভিন্ন বিপদে আপদে পড়েন, তাঁরা বাংলার অনেক কিছু জানতে চান, যোগাযোগ করতে চান, তাঁদের জন্য় এই পোর্টাল। ভাষাদিবসের দিন বিশ্বকে আমরা বাংলার সঙ্গে যুক্ত করলাম, ‘মনের বাংলা, আপন বাংলা’ পোর্টালে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours