ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তরফে জানানো হয়েছে, এ দিন ভোর ৫টা ১ মিনিট নাগাদ ভূমিকম্প অনুভূত হয়। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল জম্মু-কাশ্মীরের কাটরা থেকে ৯৭ কিলোমিটার পূর্বে।


 Kashmir) কাটরায় (Katra)। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তরফে জানানো হয়েছে, রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৩.৬। ভূমিকম্পে এখনও অবধি কোনও ক্ষয়ক্ষতি বা প্রাণহানির খবর মেলেনি।



ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তরফে জানানো হয়েছে, এ দিন ভোর ৫টা ১ মিনিট নাগাদ ভূমিকম্প অনুভূত হয়। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল জম্মু-কাশ্মীরের কাটরা থেকে ৯৭ কিলোমিটার পূর্বে। ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে এই ভূমিকম্পের উৎসস্থল ছিল। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৩.৬।



স্থানীয় প্রশাসন সূত্রে জানানো হয়েছে, ভোরবেলার ভূমিকম্পে এখনও অবধি কোথাও ক্ষয়ক্ষতি বা প্রাণহানির খবর মেলেনি। তবে এলাকা পরিদর্শন করে দেখা হবে বলে জানানো হয়েছে।

উল্লেখ্য, এর আগে গত ১৩ ফেব্রুয়ারির ভোরে ভূমিকম্প অনুভূত হয় সিকিমে। ভোর ৪টে ১৫ মিনিট নাগাদ সিকিমের ইয়োকসামে ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৪.৩। তার আগে গত সপ্তাহের রবিবার ভূমিকম্প হয় অসমে। বিকেল ৪টে ১৮ মিনিট নাগাদ ভূমিকম্প অনুভূত হয় অসমের নওগাঁওয়ে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪। ভূমিকম্পের উৎসস্থল ছিল নওগাঁও এলাকায়, ভূ-পৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে। কম্পনের মাত্রা কম থাকায় কোনও হতাহত বা ক্ষয়ক্ষতির কোনও ঘটনা ঘটেনি। তার আগে শনিবার ভোরে লাদাখের কার্গিল থেকে ৩৪৩ কিলোমিটার উত্তরে ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৪.২। এর আগে শুক্রবার রাত ১২টা ৫২ মিনিট নাগাদ ভূমিকম্পে কেঁপে ওঠে গুজরাটের সুরাট। রিখটার স্কেলে ওই কম্পনের তীব্রতা ছিল ৩.৮।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours