আদানি ইস্যু নিয়ে জোর তরজা শাসক দল বিজেপি এবং বিরোধীদের মধ্য। এরইমধ্যে নির্মলা সীতারামনের হিপোক্রিসি মন্তব্যের জবাব দিলেন অধীররঞ্জন চৌধুরী

হিপোক্রিসি বনাম অটোক্রিসি – আদানি ইস্যু নিয়ে জোর তরজায় জড়িয়ে পড়ল শাসক দল বিজেপি এবং বিরোধীরা। সংসদের ভিতরে ও বাইরে আদানি গোষ্ঠীর বিরুদ্ধে জালিয়াতির অভিযোগ নিয়ে সরকারকে আক্রমণ করেছে কংগ্রেস-সহ বিরোধীরা। রবিবার এই বিষয়ে বিরোধীরা ‘হিপোক্রিসি’ বা ‘ভণ্ডামি’র অভিযোগ করেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সোমবার এর জবাব দিলেন কংগ্রেসের লোকসভার দলনেতা অধীররঞ্জন চৌধুরী। ভারতবর্ষে ‘অটোক্রেসি’ বা ‘স্বৈরাচারী শাসন’ চলছে বলে দাবি করেন তিনি। এই দাবির প্রেক্ষিতে সংসদের বাইরে প্রতিক্রিয়া দিতে রাজি হননি নির্মলা সীতারামন।

এদিন নির্মলা সীতারামনের ‘হিপোক্রিসি’ মন্তব্যের প্রেক্ষিতে অধীর চৌধুরী বলেন, “আমি নির্মলা সীতারামনকে বলতে চাই, ভারতে অটোক্রেসির (স্বৈরাচার) পরিবর্তে ডেমোক্রেসি (গণতন্ত্র) অব্যাহত রাখুন। আমরা যখন আমাদের মতামত প্রকাশ করি এবং দাবি করি তখন তা হিপোক্রিসি (ভণ্ডামি) নয়। এটা গণতন্ত্র। আপনার সরকার যা করছে তা হল স্বৈরাচার।” এদিকে, কংগ্রেস সাংসদ যদি এই বক্তব্য লোকসভায় করেন, তবে তিনি তার জবাব দেবেন বলে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। নির্মলা সীতারামন বলেন, “আমায় লোকসভায় প্রশ্ন করা হলে জবাব দেব। বিরোধী দলের দাবির ভিত্তিতে বক্তব্য দেওয়ার কোনও মানে নেই।”

আদানি গোষ্ঠীর বিরুদ্ধে অনৈতিক কর্মকাণ্ডে জড়িয়ে থাকার অভিযোগ তুলেছে আমেরিকার হিন্ডেনবার্গ রিসার্চ সংস্থা। যার পর থেকে হুহু করে পড়েছে আদানিদের বিভিন্ন সংস্থার শেয়ারের দর। এসবিআই, এলআইসি-সহ বেশ কিছু ভারতীয় ব্যাঙ্ক ও আর্থিক সংস্থা, যাদের আদানিদের সংস্থায় বিনিয়োগ আছে, তাদের ভবিষ্যত নিয়েও প্রশ্নচিহ্ন তৈরি হয়েছে। এই অবস্থায় বিরোধীরা সংসদে এবং সংসদের বাইরে অভিযোগ তুলেছে যে, সরকারের পক্ষ থেকে আদানি গোষ্ঠীকে বাড়তি সুবিধা দেওয়া হয়েছে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours