সম্প্রতি একটি ভিডিয়ো ভাইরাল হয়েছে, যেখানে দেখা গিয়েছে জঙ্গলের এক ভয়াল রূপ। সিংহ এবং সিংহীরা একটি কুমিরের সঙ্গে একপ্রকার খেলা করছে। কুমিরের কখনও লেজ ধরে, কখনও আবার পা ধরে তাকে বাগে আনার মরিয়া চেষ্টা সিংহ-সিংহীদের।




প্রকৃতি কীভাবে তার নিজ নিয়মে চলে, তা সোশ্যাল মিডিয়ার দৌলতে আমরা সামান্য হলেও উপলব্ধি করতে পারি। শিকারিরা কীভাবে তাদের কৌশগুলিকে কাজে লাগিয়ে, ফন্দি এঁটে, শিকারকে গ্রাস করে, অনেক ভিডিয়োতেই আমরা তা দেখতে পাই। কিন্তু কখনও-কখনও যে শিকারকে জব্দ করতে শিকারিদের নাজেহাল হতে হয়, তা-ও কখনও ক্যামেরাকে এড়াতে পারে না। সম্প্রতি একটি ভিডিয়ো ভাইরাল হয়েছে, যেখানে দেখা গিয়েছে জঙ্গলের এক ভয়াল রূপ। সিংহ এবং সিংহীরা একটি কুমিরের সঙ্গে একপ্রকার খেলা করছে। কুমিরের কখনও লেজ ধরে, কখনও আবার পা ধরে তাকে বাগে আনার মরিয়া চেষ্টা সিংহ-সিংহীদের। কিন্তু তাতে আখেরে লাভের লাভ কিছুই হচ্ছে না।

ইনস্টাগ্রামে এই ভিডিয়োটি পোস্ট করা হয়েছে। ক্যাপশনে লেখা হয়েছে, “ডাঙায় হাঁটতে থাকা এক কুমিরকে যখন সিংহরা আক্রমণ করে।” ভিডিয়োতে দেখা গিয়েছে, একটি কুমির জলাশয়ে আসার সময় কয়েকজন সিংহ এবং সিংহী মিলে তাকে ছেঁকে ধরে। কিন্তু কুমিরটি তাতে এক ফোঁটাও ভয় পায়নি। যতই তাকে সিংহ-সিংহীরা উত্যক্ত করার চেষ্টা করে, ততই সে জলাশয়ের দিকে গুটি-গুটি পায়ে এগিয়ে যেতে থাকে। সেই সিংহের দলও নাছোড়বান্দা। কিছুতেই তাকে ছাড়ছে না। কখনও তার লেজ ধরে, কখনও আবার কুমিরটার পা ধরে টানতে থাকে সিংহ-সিংহীরা।

শেষমেশ যখন কুমিরের পা টেনে ধরে জলাশয়ে তাকে বনের রাজা-রানিরা বাধা দেওয়ার চেষ্টা করে, সেই সময় সরীসৃপটিও ঘুরে তাদের আক্রমণ করে। আর তখনই সিংহ-সিংহীরা পিছু হটতে বাধ্য হয়। ভিডিয়োটি ইনস্টাগ্রামে প্রায় 32 লাখেরও বেশি ভিউ পেয়েছে। বহু মানুষ এই ভিডিয়ো দেখে মুগ্ধ হয়েছেন, নানাবিধ মন্তব্যও করেছেন তাঁরা। ভিডিয়োটি দেখার পর একজন ব্যবহারকারী লিখেছেন, “কুমিরটার জল পান হয়ে গেলেই খেলাটা ঘুরে যাবে। ”

অন্য একজন ব্যবহারকারী মন্তব্য করেছেন, “জাগুয়াররা অনেক সময় কুমিরদের আক্রমণ করতে গিয়ে সফল হয়। কিন্তু নোনাজলের কুমিররা কখনও আবার তাদের ঘোলও খাইয়ে ছাড়ে।” প্রসঙ্গত, কিছু দিন আগে এমনই একটা ভিডিয়ো দেখা গিয়েছিল, যেখানে একটি জাগুয়ার আক্রমণ করেছিল একটি কুমিরকে।

তৃতীয় জন যোগ করলেন, “সিংহরা সবসময় প্রকৃতি সম্পর্কে সজাগ, সতর্ক। কাউকে আক্রমণ করে যে তার প্রতিক্রিয়ায় কী হতে পারে, সেটা তারা খুব ভাল করে জানে। এই ভিডিয়োই প্রমাণ করে দিয়েছে তা। কুমিরটিকে বাগে আনতে না-পেরে শেষ পর্যন্ত হালই ছেড়ে দিয়েছিল সিংহ-সিংহীরা। সেখানেই তাদের স্বভাবের হাতেনাতে প্রমাণ মিলেছে।”
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours