নাগাল্যন্ডের পাশাপাশি উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলির জন্য বিজেপি কী করেছে তাও এ দিন তুলে ধরেছেন প্রধানমন্ত্রী। এই প্রসঙ্গেই আক্রমণ করেছেন কংগ্রেসকে।


নাগাল্যান্ডে ভোটের প্রচারে গিয়ে কংগ্রেসকে তীব্র ভাষায় আক্রমণ শানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আগামী ২৭ ফেব্রুয়ারি বিধানসভা নির্বাচন হবে নাগাল্যান্ডের ৬০টি বিধানসভা আসনে। সেই নির্বাচনের প্রচারেই নাগাল্যান্ডের ডিমাপুরে শুক্রবার গিয়েছেন নরেন্দ্র মোদী। সেখানে এক জনসভা থেকে তিনি জানিয়েছেন, বিজেপি নাগাল্যান্ডের মানুষের উন্নতির জন্য গত কয়েক বছরে কী কী পদক্ষেপ করেছে। নাগাল্যন্ডের পাশাপাশি উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলির জন্য বিজেপি কী করেছে তাও এ দিন তুলে ধরেছেন প্রধানমন্ত্রী। এই প্রসঙ্গেই আক্রমণ করেছেন কংগ্রেসকে। প্রধানমন্ত্রীর অভিযোগ, কংগ্রেস আমলে দিল্লি থেকে পরিচালিত হত নাগাল্যান্ডের সরকার। এমনকি কংগ্রেস উত্তর-পূর্বের রাজ্যগুলিকে নিজেদের এটিএম হিসাবে ব্যবহার করত বলেও অভিযোগ মোদীর। কিন্তু বিজেপি সেই পথে হাঁটে না, উল্টে এখানকার মানুষের জন্য বিনামূল্যে রেশনের ব্যবস্থা কেন্দ্রীয় সরকার করেছে বলেও জানিয়েছেন মোদী।


ডিমাপুরে প্রধানমন্ত্রী জনসভায় উপস্থিত ছিলেন নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী নেইফিউ রিও। জনসভায় বক্তব্য রাখার আগে তিনি প্রধানমন্ত্রীকে বিশেষ অভ্যর্থনা জানান। এর পর ভোটের প্রচারে প্রধানমন্ত্রী বলেছেন, “প্রযুক্তির সাহায্যে বিজেপি উত্তর-পূর্বের রাজ্যগুলিতে দুর্নীতির অবসান ঘটাতে সমর্থ হয়েছে। প্রধানমন্ত্রী কিসান সম্মান নিধি প্রকল্পের অধীনে এখানকার মানুষের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি টাকা ঢুকছে।” কেন্দ্রীয় সরকারের বিভিন্ন প্রকল্পের কী ভাবে মানুষের কাজে লাগছে তাও জানিয়েছেন মোদী। সেই প্রসঙ্গ টেনেই আক্রমণ করেছেন কংগ্রেসকে। তিনি বলেছেন, “কেন্দ্রীয় সরকার নাগাল্যান্ডের হাজার হাজার পরিবারকে বিনামূল্যে রেশন দিচ্ছে। এটা হচ্ছে কারণ আমরা উত্তর-পূর্বের রাজ্যগুলিকে এটিএম হিসাবে ব্যবহার করি না। যেটা কংগ্রেস এত দিন ধরে করে এসেছে।” কংগ্রেসকে আক্রমণ করে তিনি আরও বলেছেন, “ক্ষমতায় থাকার সময়ও কংগ্রেস নেতৃত্ব নাগাল্যান্ডের দিকে নজর দেয়নি। এই রাজ্যের শান্তি ও সমৃদ্ধি বজায় রাখার ব্যাপারে কোনও উদ্যোগই নেয়নি। দিল্লি থেকে নাগাল্যান্ডের সরকার চালাত কংগ্রেস।” বিজেপির আমলে বিভিন্ন রাজ্যে সুশাসনের কথাও এ দিন ফলাও করে প্রচার করেছেন মোদী। সদ্য সমাপ্ত ত্রিপুরা বিধানসভা ভোটের প্রসঙ্গ টেনে তিনি বলেছেন, “বহু বছর পর ত্রিপুরায় ভোট সংক্রান্ত কোনও হিংসার ঘটনা ঘটেনি। কারণ সেখানে বিজেপির সরকার রয়েছে।”
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours