প্লাস্টিক টুল আমাদের সকলের বাড়িতেই আছে। একটার জায়গায় একাধিক আছে। কিন্তু, প্লাস্টিক টুলে ফুটো করা থাকে কেন, তা কি আমরা জানি? না জানলে এখনই জেনে নিন।



আমাদের প্রায় প্রত্যেকের বাড়িতেই থাকে প্লাস্টিকের টুল (Plastic Stool)। এগুলির দাম যেমন একদিকে কম হয়, তেমনই আবার এই ধরনের প্লাস্টিকের টুলগুলি বহন করাটাও খুব সহজ। বাড়িতে এক ঘর থেকে আর এক ঘরে বা ছাদে নিয়ে যেতেও খুব একটা ঝক্কি পোহাতে হয় না। আমাদের প্রত্যেকের বাড়িতেই প্লাস্টিকের টুল রয়েছে ঠিকই। সেই প্লাস্টিকের টুলের ঠিক মাঝখানে একটা যে ছিদ্র থাকে, তা আমরা সকলেই লক্ষ্য করেছি। কিন্তু বসার জায়গায় এমনতর ছিদ্র কেন থাকে, তা কি আমরা জানি? আমাদের মধ্যে অনেকেই হয়তো জানি না যে, কেন প্লাস্টিকের টুলের মাঝখানে গর্ত থাকে। এর পিছনে রয়েছে দুটি কারণ, যার একটি বিজ্ঞানসম্মত। প্লাস্টিক টুলের মাঝে কেন ফুটো করা থাকে, সেই কারণগুলোই জেনে নেওয়া যাক।



উত্তরটা বিজ্ঞান জানে!

প্লাস্টিকের যে কোনও পণ্য তৈরির কিছু বিজ্ঞানভিত্তিক নিয়ম থাকে। প্লাস্টিক পণ্য তৈরির কারখানাতেও কিছু বিজ্ঞানভিত্তিক নিয়ম মানা হয়। তা সে কারখানা ব্র্যান্ডেড বা স্থানীয় যা-ই হোক না কেন, সর্বত্র প্লাস্টিক উৎপাদনের জন্য বিজ্ঞানের সাধারণ নিয়ম অনুসরণ করা হয়। প্লাস্টি টুলের ছিদ্র দেওয়ার পিছনে মূল কারণটি তৈরির সময় কারখানা থেকেই এসেছিল। একটা কারখানায় সার দিয়ে কয়েক লক্ষ টুল তৈরি করা হয়। কিন্তু এত টুল রাখার জায়গা কোথায়! একটার উপর আর একটা চাপিয়েই সামাল দেওয়া হয়। এখন এই টুলগুলিতে যদি কোনও ছিদ্র না থাকে, তাহলে বাতাসের চাপ এবং শূন্যস্থানের কারণে সেগুলি একে অপরের সঙ্গে লেগে থাকবে। তারপর সেগুলিকে আলাদা করতে প্রচুর শক্তির প্রয়োজন হবে, যা এক কথায় প্রায় অসম্ভব। তাই, প্লাস্টিকের টুলে ছিদ্র থাকে।



ঠিক এই একই কারণ প্রযোজ্য আপনার বাড়ির জন্যও। বাড়িতেও আমরা একাধিক টুল কিনে রেখে দিই। কিন্তু একাধিক টুল রাখার জায়গা থাকে না আমাদের কাছে। অগত্যা, একটার উপরে আর একটা টুল টাপিয়ে দিই। সেই টুলগুলিই যাতে সহজে বের করতে পারি, তার জন্যই থাকে ছিদ্রগুলি।

রয়েছে আরও একটি কারণ

এর পাশাপাশি প্লাস্টিকের টুলে ছিদ্র রাখার পিছনে রয়েছে আরও একটি কারণ। অনেক সময় একটা টুলের উপরে একটু বেশি ওজনের মানুষ বসেন বা বসতেও পারেন। এক্ষেত্রেও বাতাসের চাপ এবং ওই ব্যক্তির ওজন দুই মিলিয়ে প্লাস্টিক টুলটি ফেটে যাওয়ার সম্ভাবনা থাকে। কিন্তু ছিদ্রটি থাকার ফলে টুল ভেঙে যাওয়ার কোনও সম্ভাবনা তৈরি হয় না।

এছাড়াও আর একটি বিশেষ কারণ রয়েছে। পৃথিবীতে এত প্লাস্টিক টুল তৈরি হচ্ছে প্রতিদিন, প্রতিদিন বিক্রি হচ্ছে বলেই। এখন যদি সেই সব টুলে একটু করে ছিদ্র করে রাখা হয়, তাহলে কিছুটা হলেও তো প্লাস্টিক বাঁচে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours