দূর্বা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈবাহিক বন্ধনে কবেই আবদ্ধ হয়েছেন কবেই, তবু 'চিরকালীন প্রেম'-এর জন্য কবি শ্রীজাত বন্দ্যোপাধ্যায়ের মনে প্রেম আজও বর্তমান। আজও ভালবাসা রয়েছে একই। কে তিনি?


দূর্বা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈবাহিক বন্ধনে কবেই আবদ্ধ হয়েছেন কবেই, তবু ‘চিরকালীন প্রেম’-এর জন্য কবি শ্রীজাত বন্দ্যোপাধ্যায়ের মনে প্রেম আজও বর্তমান। আজও ভালবাসা রয়েছে একই। কে তিনি? তিনি আর কেউ নন কিংবদন্তী শিল্পী জোয়ান বায়েজ। আজ অর্থাৎ সোমবার তাঁর জন্মদিন। ৮৩ বছর পূর্ণ করকেন তিনি। আর তাঁর জন্মদিনেই সোশ্যাল মিডিয়ায় খোলাখুলি প্রেমের ইজহার কবির। লিখেছেন, “তুমি ছিলে বলে প্রেম, তুমি আছো বলে ভালবাসা/ তোমাকে চুম্বন জেনে কত ঠোঁট মরেছে বিফলে…কীভাবে পেরেছ তুমি মনের জোরের মতো ভাষা/ এখনও তোমার গান আমার মনের কথা বলে।” সঙ্গে এক ছোট্ট ফুটনোট–, “শুভ জন্মদিন, আমার চিরকালীন প্রেম” আর এক ভালবাসার ইমোজি। শুধু কবিরই যে তিনি ভালবাসা, তা তো নয়, মন্তব্য-বাক্সে সবাই শেয়ার করে নিয়েছেন এই মার্কিনীর গায়িকার গানের সঙ্গে জড়িয়ে থাকা নানা স্মৃতি। এসেছে ‘সং অব বাংলাদেশ’-এর প্রসঙ্গও। ১৯৭১ সালে বাংলাদেশ মুক্তিযুদ্ধের সময় গর্জে উঠেছিল গায়িকার কন্ঠও।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঘুমন্ত ছাত্রদের উপর রাজাকারদের বর্বর হত্যালীলার প্রতিবাদ জানিয়ে লিখেছিলেন, “ছাত্রাবাসে সন্ত্রাস/ বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা খুন হচ্ছে সৈনিকের হাতে,/ নিদ্রামগ্ন ছাত্ররা তাদের বিছানায় সৈনিকের গুলিতে/ ভয়ার্ত চিৎকার, হিমঠান্ডা পরিবেশ, রক্তাপ্লুত বিছানা বালিশ।” (অনুবাদ: মফিদুল হক)। গানটির গীতিকার ও সুরকার ছিলেন জোয়ান বায়েজ নিজেই।

শুধু বাংলাদেশ মুক্তিযুদ্ধই নয়, মার্কিন যুক্তরাষ্ট্রে কিং লুথারের নেতৃত্বে কৃষ্ণাঙ্গদের নাগরিক অধিকারের যে আন্দোলন গড়ে উঠেছিল, তাতেও উল্লেখযোগ্য ভূমিকা পালন করেছিলেন জোয়ান। উত্তর ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে মার্কিনদের বোমাবর্ষণের ঘটনা, লাওস, কাম্বোডিয়া, সোভিয়েত ইউনিয়নের নানা মিছিল-প্রতিবাদে সক্রিয় অংশ নিয়েছেন বহুবার। গানের মাধ্যমে তুলে ধরেছেন সমাজের নানা চিত্র। কণ্ঠ ছেড়েছেন জোরে। তাঁর গানের ভক্ত সারা বিশ্বে ছড়িয়ে। সে রকমই একজন শ্রীজাত। যিনি নিজেও আর শুধুই কবি নন, তিনি পরিচালকও। কিছুদিন আগেই মুক্তি পেয়েছে শ্রীজাতর প্রথম ছবি ‘মানবজমিন’। ছবিটিতে রয়েছে প্রিয়াঙ্কা সরকার ও পরমব্রত চট্টোপাধ্যায়। বক্স অফিসে মোটামুটি ব্যবসা করছে এই ছবি।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours