বয়স বাড়লে অনুজদের কাজ থেকে সম্মান পাওয়া ভিন্ন বিষয়। তবে কম বয়সিরাও সবার কাছ থেকে পেতে পারেন বিরাট সম্মান। শুধু করতে হবে ছোট্ট এই কাজগুলি। যেখানেই যাবেন আসন পাতা থাকবে আপনার জন্যই!


জীবনের (Living Life) পথে একজন মানুষের সবচেয়ে বড় পাথেয় হল সম্মান আদায় করতে পারা। যাঁর ঝুলিতে যত বেশি সম্মান(Respect) তিনিই সবচাইতে বেশি মাননীয়। কোনও জায়গায় অসম্মানিত হওয়ার চাইতে বড় দুঃখ আর কিছু বোধহয় হতে পারে না। তাই কারও কাছে বা কোনও জায়গা থেকে অপমানিত হলে সেই দিকে কোনওদিন ফিরে তাকাতে নেই। ভুল করেও সেই জায়গায় ঢুকতে নেই, এমনকী ক্ষমাপ্রার্থনা না করলে সেই ব্যক্তির সঙ্গে অন্তরঙ্গ হওয়া উচিত নয়। সম্মান পেতে আমরা সকলেই পছন্দ করি। সম্মান পাওয়া যায় আপন কাজে অবচল থেকে কঠোর পরিশ্রমের মধ্যে দিয়েই। সমস্যা হল, কিছু ব্যক্তি কাউকেই সম্মান করতে চান না। তাদের চোখে আপনার জন্য কোনও গুরুত্বও থাকে না। তাই বলে তাদের কাছে নিজের আত্মসম্মান (Self Respect) বিকিয়ে দিতে যাবেন না কোনওমতেই। কোনওভাবে আপস করবেন না।
আপনি যদি নিজের আত্মসম্মান বিকিয়ে দেন তাহলে জীবনে নেমে আসবে চরম দুর্দশা। সুতরাং জীবনের পথে চলতে হলে কিছু কাজ আপনাকে অবশ্যই করতে হবে যাতে সম্মানহানি না ঘটে।

প্রথম কথা মনে রাখবেন— সম্মান পাওয়ার অর্থ এই নয় যে সব সময় আপনার মুখের সামনেই লোকে সম্মান দেবে। প্রকৃত সম্মানের অর্থ হল, কোনও জায়গায় আপনি উপস্থিত থাকুন আর না থাকুন, সেই স্থানে হাজির ব্যক্তিরা যদি আপনার অনুপস্থিতিতেও আপনার প্রতি সম্মানজনক মন্তব্য করবে।

প্রশ্ন হল মানুষ কাকে সম্মান দেয়? দেখা যাক—

• দেখুন, আমরা যখন কোনও ব্যক্তির সম্পর্কে কথা বলি, তখন আমাদের মাথায় থাকে ওই ব্যক্তির কথা বলার ধরন ও তার আচার আচরণ। অর্থাৎ আপনার আচার ব্যবহার অন্য ব্যক্তিদের সঙ্গে কেমন তার উপরেও আপনার সম্মান পাওয়া নির্ভর করে।

এমনকী আপনার কোনও কাজে ভুল হলেও শুধু আচার ব্যবহারের কথা মাথায় রেখেও লোকে আপনাকে অপমান করা থেকে বিরত থাকবে।

• শুধু নিজের কথা বলবেন না। অন্যকেও তাদের কথা বলতে দিন। মনে রাখবেন, যে ব্যক্তি কথা শোনে, তার কথায় অন্যেরা কর্ণপাত করে।

• কোনও মহিলাকে উপহার দেওয়ার সময় একটা কথা মাথায় রাখবেন যে আপনি তাকে আজীবন সম্মান দেওয়ার প্রতিশ্রুতি দিচ্ছেন।

• কোনও ব্যক্তি উপকার করলে তাঁর কথা ভুলে যাবেন না। নিজের অনুকূল পরিস্থিতি এলে তাঁকেও সাহায্য করার চেষ্টা করুন।

• অন্যের অনুভূতিকে সম্মান দিন। কারণ অন্যের অনুভূতি আপনার কাছে খুব একটা দামি নাও হতে পারে কিন্তু তাঁর কাছে সেই অনুভূতির মূল্য অনেক।

অতএব জীবনের নিয়মগুলি মেনে চলুন। তবেই মানুষের কাছ সম্মান পাবেন।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours