করোনা সংক্রমণ রুখতে চিনের সরকার ২০২০ সাল থেকেই গ্রহণ করেছিল "জিরো কোভিড নীতি"। কিন্তু মাসের পর মাস টানা লকডাউন, কঠোর করোনাবিধিতে বিরক্ত হয়েই ক্ষোভে ফেটে পড়েন সাধারণ মানুষ।


 ভয়ঙ্কর আকার নিচ্ছে চিনের (China) করোনা সংক্রমণ (COVID-19)। দিন-প্রতিদিন বেড়েই চলেছে করোনা আক্রান্তের সংখ্যা। লাগামছাড়া সংক্রমণ সামাল দিতে হিমশিম খাচ্ছে সে দেশের সরকার। কীভাবে সংক্রমিতের সংখ্যা নিয়ন্ত্রণে আনা যাবে, তা ভেবে কূল পাচ্ছে না চিন। এই পরিস্থিতিতেই আরও ভয়ের বার্তা শোনাল চিন সরকারের শীর্ষ স্বাস্থ্য মহল। চলতি সপ্তাহেই সে দেশে দৈনিক প্রায় ৩৭ মিলিয়ন অর্থাৎ ৩ কোটি ৭০ লক্ষের কাছাকাছি মানুষ করোনা আক্রান্ত হয়েছেন বলে দাবি। যদি এই তথ্য সত্যি হয়, তবে চিন তথা গোটা বিশ্বে এটাই সর্বোচ্চ সংক্রমণ। চিনে এই বিপুল সংখ্যক করোনা সংক্রমণের তথ্য সামনে আসতেই বেড়েছে আরও উদ্বেগ। কারণ, ওমিক্রনের সাব ভ্যারিয়েন্ট বিএফ.৭, যার কারণে এত দ্রুত সংক্রমণ ছড়াচ্ছে, তা ইতিমধ্যেই অনেক দেশে পাওয়া গিয়েছে।

চিনের ন্যাশনাল হেলথ কমিশনের তথ্য অনুযায়ী, ডিসেম্বর মাসের প্রথম ২০ দিনের মধ্যোই চিনের মোট জনসংখ্য়ার ১৮ শতাংশ অর্থাৎ প্রায় ২৪৮ মিলিয়ন, ২৪.৮ কোটি মানুষ করোনা আক্রান্ত হয়েছেন। যদি এই হারেই সংক্রমণ বাড়তে থাকে, তবে বিগত বছরগুলির করোনা সংক্রমণের রেকর্ডকে তা ছাপিয়ে যাবে। উল্লেখ্য, এর আগে ২০২২ সালের জানুয়ারি মাসে চিনের দৈনিক সংক্রমণের সংখ্যা সর্বোচ্চ ছিল। সেই সময়ে দৈনিক ৪ মিলিয়ন বা ৪০ লক্ষ মানুষ করোনা আক্রান্ত হয়েছিলেন।

করোনা সংক্রমণ রুখতে চিনের সরকার ২০২০ সাল থেকেই গ্রহণ করেছিল “জিরো কোভিড নীতি”। কিন্তু মাসের পর মাস টানা লকডাউন, কঠোর করোনাবিধিতে বিরক্ত হয়েই ক্ষোভে ফেটে পড়েন সাধারণ মানুষ। শুরু হয় সরকারের বিরুদ্ধে বিক্ষোভ। শেষে বাধ্য হয়েই জিরো কোভিড নীতি শিথিল করে শি জিনপিংয়ের সরকার। আর নিয়মবিধি শিথিল করার পর থেকেই সে দেশে হু হু করে বাড়ছে করোনা।

চিনে এই করোনার বাড়বাড়ন্তের জন্য কম টিকাকরণের হার ও রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে না ওঠাকেই দায়ী করা হয়েছে। বাকি দেশগুলির তুলনায় চিনে করোনা টিকাকরণের হার খুব কম। অন্যদিকে, সংক্রমণের পর ও টিকা না নেওয়ায় সে দেশের মানুষের মধ্যে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে ওঠেনি। আর সেই কারণেই বাড়ছে করোনা সংক্রমণ। সিনচুয়ান প্রদেশের অর্ধেকের বেশি সংখ্যক মানুষ করোনা সংক্রমিত হয়েছেন। বেজিংয়েও প্রায় অর্ধেক জনসংখ্যাই করোনা আক্রান্ত হয়েছেন।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours