ইউনিভার্সাল সিভিল কোড, অর্থাৎ, অভিন্ন দেওয়ানি বিধি কার্যকর করার জন্য একটি কমিটি গঠন করল মধ্য প্রদেশ সরকার। বৃহস্পতিবার এই কথা জানালেন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান।

ইউনিভার্সাল সিভিল কোড, অর্থাৎ, অভিন্ন দেওয়ানি বিধি কার্যকর করার জন্য একটি কমিটি গঠন করল মধ্য প্রদেশ সরকার। বৃহস্পতিবার এই কথা জানিয়ে মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান বলেন, “এখন ভারতে অভিন্ন দেওয়ানি বিধি কার্যকর করা উচিত।” বড়ওয়ানিতে এক সমাবেশে তিনি বলেন, “ইউনিফর্ম সিভিল কোড বাস্তবায়নের সময় এসে গিয়েছে। মধ্য প্রদেশে আমি একটি কমিটি গঠন করছি। সবার জন্য একটি মাত্র বিয়ের সুযোগ থাকবে।”

পরে, সেই বক্তৃতার ভিডিয়ো ফুটেজ টুইট করেন শিবরাজ সিং চৌহান। সঙ্গে ক্যাপশনে তিনি লিখেছেন, “ভারতে অভিন্ন দেওয়ানি বিধি কার্যকর করার সময় এসেছে। আমি এই সত্যের পক্ষে। কেন কেউ একাধিক বিয়ে করবে? আমি মধ্যপ্রদেশে অভিন্ন দেওয়ানি বিধি কার্যকর করার জন্য একটি কমিটিও গঠন করছি।”

ভারতীয় সংবিধানের ৪৪ নম্বর অনুচ্ছেদে অভিন্ন দেওয়ানি বিধির উল্লেখ করা হয়েছে। এই বিধির প্রস্তাবে এমন এক ব্যক্তিগত আইন প্রবর্তনের কথা বলা হয়েছে, যা ধর্ম, লিঙ্গ, বর্ণ, ইত্যাদি নির্বিশেষে দেশের সকল নাগরিকের ক্ষেত্রে সমানভাবে প্রযোজ্য হবে। অনুচ্ছেদ ৪৪-এ বলা হয়েছে, “ভারতের সমগ্র অঞ্চল জুড়ে নাগরিকদের জন্য একটি অভিন্ন দেওয়ানি বিধি সুরক্ষিত করার চেষ্টা করবে রাষ্ট্র।” তবে, রাজ্য নীতির ক্ষেত্রে অনুচ্ছেদ ৪৪ শুধুমাত্র নির্দেশিকা হিসাবেই বিবেচ্য। এই অনুচ্ছেদের ব্যবহার করা বাধ্যতামূলক নয়।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours