শুভেন্দুর সাফ দাবি ছিল ফিসক্যাল রেসপন্সেবিলিটি অ্যান্ড বাজেট ম্যানেজমেন্ট আইন অনুযায়ী ঋণ নেওয়ার যে ঊর্ধ্বসীমা রয়েছে তা মানছে না সরকার। এই আইনের বাইরে গিয়ে হাত পাতছে বাংলার সরকার।


আগেই ডিসেম্বরের ‘ডেডলাইন’ বেঁধে দিয়েছেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী(Suvendu Adhikari)। তারপর থেকেই বাংলার সরকারের ভবিষ্যৎ নিয়ে শুরু হয়ে গিয়েছিল চাপানউতর। ফের রাজনৈতিক মহলে ফাটতে চলেছে বড় বোমা? চলছে জল্পনা। অন্যদিকে ডিসেম্বরের আগেই ‘যা খুশি’ হতে পারে বলে ‘সতর্ক’ করতে দেখা গিয়েছে বিজেপির (BJP) সর্বভারতীয় সহ-সভাপতি দিলীপ ঘোষকে (Dilip Ghosh)। এবার ফের সেই ডিসেম্বর নিয়ে নতুন করে মুখ খুলতে দেখা গেল শুভেন্দুকে। তাঁর সাফ বক্তব্য “ডিসেম্বরের শেষে জানুয়ারির বেতন দিতে পারবে না সরকার।” প্রসঙ্গত এর আগেই শুভেন্দু দাবি করেছিলেন ১০ হাজার কোটি টাকা ঋণ চেয়ে রিজার্ভ ব্যাঙ্কের (Reserve Bank) কাছে আবেদন করেছিল রাজ্য সরকার। একইসঙ্গে ৬ লক্ষ কোটি টাকার ঋণ নিয়েও খোঁজ দিতে দেখা গিয়েছিল তাঁকে। 



শুভেন্দুর সাফ দাবি ছিল ফিসক্যাল রেসপন্সেবিলিটি অ্যান্ড বাজেট ম্যানেজমেন্ট আইন অনুযায়ী ঋণ নেওয়ার যে ঊর্ধ্বসীমা রয়েছে তা মানছে না সরকার। এই আইনের বাইরে গিয়ে হাত পাতছে সরকার। এ কথা জানিয়ে আগে একটি টুইটও করতে দেখা গিয়েছিল শুভেন্দুকে। এবার ফের শুভেন্দুর মুখে শোনা গেল সেই কথা। তবে রাজ্য সরকার ঋণের জন্য দরবার করলেও তাঁদের আপত্তিতে শেষ পর্যন্ত ঋণ পায়নি সরকার। এমনকী তাঁদের বিরোধিতার সারবত্তা রয়েছে এটা দেখার পরেই রাজ্য সরকারের ঋণের আবেদন খারিজ করা হয়। এমনটাই দাবি শুভেন্দুর। 
এদিন শুভেন্দু বলেন, “১০ হাজার কোটি টাকা ঋণ চেয়েছিল। আমরা অবজেকশন দিয়েছি। অবজেকশন ভ্যালিডলি কনসিডারও হয়েছে। নিয়মের বাইরে গিয়ে লোন চাওয়ায় তিন-চার সপ্তাহ হয়ে যাওয়ার পরেও লোন সরকার পায়নি। অন্যদিকে পশ্চিমবঙ্গ সরকারের ৪১ শতাংশ পাওয়ার কথা ছিল তা পেয়েছে। কেন্দ্র থেকে যে ১ লক্ষ ১৬ হাজার কোটি টাকা দেওয়া হয়েছে তার মধ্যে প্রায় ৮ হাজার কোটি টাকা বাংলা পেয়েছে।” একইসঙ্গে সরকারের ‘দেউলিয়া’ অবস্থা নিয়ে কটাক্ষবাণ শানিয়ে শুভেন্দুর তোপ, এই “সরকারকে তাড়াতে হবে না। এমনি চলে যাবে।” সত্য়িই কি তাহলে ডিসেম্বরেই পড়ে যাবে তৃণমূল সরকার? এ প্রসঙ্গে কয়েকদিন আগেই দিলীপ আবার বলেছিলেন, “অনেকে বলেছেন এটা। রাস্তাঘাটে লোকজন জিজ্ঞাস করেছেন। কী হবে এখনই বলতে পারছি না। তবে ঘটনা প্রবাহ যেদিকে যাচ্ছে তাতে আমার তো মনে হয় ডিসেম্বরের আগেও কিছু হতে পারে।” 
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours