অখিল গিরির দাবি, বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী তাঁকে বারবার আক্রমণ করেছেন বিভিন্ন সময়ে। তাতে যে ক্রোধ তৈরি হয়েছে, তার জেরেই এই মন্তব্য করেছেন তিনি।


দেশের রাষ্ট্রপতি সম্পর্কে প্রকাশ্য সভায় যে মন্তব্য করেছেন রাজ্যের মন্ত্রী অখিল গিরি, তাতে তীব্র সমালোচনা শুরু হয়েছে গেরুয়া শিবিরে। একজন মন্ত্রী হয়ে দেশের সাংবিধানিক প্রধানকে অসম্মান করা হয়েছে বলে অভিযোগ অখিল গিরির বিরুদ্ধে। বিজেপির মুখপাত্র অমিত মালব্য ইতিমধ্যেই সেই বক্তব্যের ভিডিয়ো টুইট করে কড়া সমালোচনা করেছেন। অন্যদিকে, বঙ্গ বিজেপি শিবিরও অখিলের পদত্যাগের দাবিতে সরব হয়েছে। তবে নিজের অবস্থান থেকে না সরলেও দুঃখ প্রকাশ করলেন মন্ত্রী অখিল। তিনি বলেন, ‘আদিবাসীদের আমি আঘাত করিনি। আদিবাসী সমাজ যদি আঘাত পেয়ে থাকে, তাহলে আমি দুঃখিত।’

কী মন্তব্য করেছেন অখিল গিরি?
শুক্রবার এক সভায় দাঁড়িয়ে অখিল গিরি বিজেপির বিরুদ্ধে আক্রমণ শানাচ্ছিলেন। মূলত তাঁর নিশানায় ছিলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। বিরোধীদের আক্রমণ করতে গিয়েই রাষ্ট্রপতির বাহ্যিক রূপ নিয়ে মন্তব্য করেন তিনি। বক্তৃতার সেই ভিডিয়োতে মন্ত্রীকে বলতে শোনা যাচ্ছে, “বলে দেখতে ভাল নয়। কী রূপসী! কী দেখতে ভাল! আমরা রূপের বিচার করি না। তোমার রাষ্ট্রপতির চেয়ারকে আমরা সম্মান করি। কিন্তু তোমার রাষ্ট্রপতি কেমন দেখতে বাবা?” তা শুনে হাততালি দিচ্ছেন উপস্থিত কর্মীরা।

কোমর বেঁধে নামছে বিজেপি
শুক্রবার ওই ভিডিয়ো প্রকাশ্যে আসার পরই বিজেপি নেতারা মন্ত্রী অখিল গিরির তীব্র সমালোচনা করেন। বিজেপির মুখপাত্র অমিত মালব্য টুইটে লেখেন, ‘মমতা বন্দ্যোপাধ্যায়ের মন্ত্রিসভার সদস্য অখিল গিরি। তিনি মন্তব্য করেছেন, তোমাদের রাষ্ট্রপতি কেমন দেখতে? মুখ্যমন্ত্রী সবসময়ই আদিবাসী বিরোধী। তিনি রাষ্ট্রপতি মুর্মুকে সমর্থন করেননি। আর এখন এই ঘটনা। লজ্জাজনক!’ শুধু অমিত মালব্য নয়, টুইট করেন বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারও। বিজেপি সূত্রে খবর, রাজ্য জুড়ে অখিল গিরির পদত্যাগের দাবিতে সরব হচ্ছেন তাঁরা। বিজেপির দাবি, যেহেতু দেশের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু একজন আদিবাসী সমাজের প্রতিনিধি ও মহিলা, তাই আদিবাসী সমাজ ও মহিলাদেরও অপমান করেছেন অখিল।


কী বলছেন অখিল?
শনিবার TV9 বাংলার মুখোমুখি হয়ে রাজ্যের মৎস্য দফতরের মন্ত্রী অখিল গিরি জানান, নিজের অবস্থান বদল করছেন না তিনি। যা বলেছেন, তাতে রাষ্ট্রপতিকে অসম্মান করেননি বলেই দাবি অখিলের।

এদিন তিনি বলেন, ‘আমার কোনও বক্তৃতায় আদিবাসী সমাজ আঘাত পেয়েছে বলে আমি মনে করি না। বিজেপির বক্তব্য প্রসঙ্গে তুলনা করতে গিয়েই আমি এই মন্তব্য করেছি। আমার কথায় যদি আদিবাসী সমাজ আঘাত পেয়ে থাকে তাহলে আমি দুঃখিত। মহিলা সমাজকেও আঘাত করিনি। বিজেপি নেতা শুভেন্দু অধিকারী গত তিন মাস ধরে আমার সম্পর্কে যে মন্তব্য করেছে, তাতে আমাকে আঘাত করা হয়েছে। আঘাতের বশেই আমি এই মন্তব্য করেছি।’

অখিলের দাবি, শুভেন্দু তাঁর বাহ্যিক রূপ নিয়ে নানা ধরনের কটাক্ষ করেছেন। তাতেই ক্ষোভ তৈরি হয়েছিল। তাই সে সব কথার তুলনা করতে গিয়েই এই মন্তব্য করেছেন তিনি। অখিল উল্লেখ করেন, তিনি দ্রৌপদী মুর্মুর নামও নেননি। রাষ্ট্রপতিকে তথা তাঁর চেয়ারে সম্মান করেন বলেও উল্লেখ করেন মন্ত্রী।


রাজনৈতিকভাবে নিজের অবস্থানে এখনও অনড় তিনি। অখিল গিরির দাবি, বিজেপি বিধায়ক শুভেন্দু তাঁকে যে ভাষায় আক্রমণ করেন, তাতে বিজেপিরও উচিত কড়া পদক্ষেপ করা। আর মহিলা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে কোন ভাষায় বিজেপি আক্রমণ করে থাকে, সে কথাও মনে করিয়ে দিয়েছেন তিনি।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours