এপ্রিল-জুন ত্রৈমাসিকের তুলনায় জুলাই-সেপ্টেম্বর ত্রৈমাসিকে ভারতের জিডিপি বৃদ্ধির হার অর্ধেকের বেশি কমল।

এপ্রিল-জুন ত্রৈমাসিকের তুলনায় জুলাই-সেপ্টেম্বর ত্রৈমাসিকে ভারতের জিডিপি বৃদ্ধির হার অর্ধেকের বেশি কমল। বুধবার (৩০ নভেম্বর), পরিসংখ্যান ও পরিকল্পনা মন্ত্রকের প্রকাশ করা তথ্য অনুযায়ী শেষ ত্রৈমাসিকে জিডিপি বৃদ্ধির হার ছিল ৬.৩ শতাংশ। এপ্রিল-জুন ত্রৈমাসিকে জিডিপি বৃদ্ধির হার ছিল ১৩.৫ শতাংশ। এমনকী এক বছর আগে জুলাই-সেপ্টেম্বর ত্রৈমাসিকেও জিডিপি বৃদ্ধির হার ছিল ৮.৪ শতাংশ। তবে, সাম্প্রতিক এই জিডিপি বৃদ্ধির হার আরবিআই-এর পূর্বাবাসের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।



জুলাই-সেপ্টেম্বর ত্রৈমাসিকে গ্রস ভ্যালু অ্যাডেড বা জিভিএ বৃদ্ধির হার দাঁড়িয়েছে ৫.৬ শতাংশ। এপ্রিল-জুন ত্রৈমাসিকে ছিল ১২.৭ শতাংশ। ২০২১ সালের এপ্রিল-জুন ত্রৈমাসিকে ভারতের জিভিএ ছিল ৮.৩ শতাংশ। জুলাই-সেপ্টেম্বর ত্রৈমাসিকে জিডিপি বৃদ্ধির হারের এই পতনের মূল কারণ,খনি, উৎপাদন শিল্প, ইলেক্ট্রিসিটি, গ্যাস, নির্মাণ শিল্প, হোটেল, আর্থিক ক্ষেত্রের মতো বিভিন্ন ক্ষেত্রে জিভিএ বৃদ্ধির হারের ব্যাপক পতন। বিশেষ করে খনি এবং উৎপাদন শিল্প গত ত্রৈমাসিকে যথাক্রমে ২.৮ এবং ৪.৩ শতাংশ করে জিভিএ কমেছে। এপ্রিল-জুন ত্রৈমাসিকে এই দুই ক্ষেত্রে জিভিএ বৃদ্ধি পেয়েছিল যথাক্রমে ৬.৫ এবং ৪.৮ শতাংশ।

আশার আলো দেখা গিয়েছে শুধুমাত্র কৃষি, বন ও মৎস্যচাষের ক্ষেত্রে। এই ক্ষেত্রেই একমাত্র ইতিবাচক বৃদ্ধি লক্ষ্য করা গিয়েছে। জুলাই-সেপ্টেম্বর ত্রৈমাসিকে কৃষিক্ষেত্রে জিভিএ বৃদ্ধির হার ছিল ৪.৬ শতাংশ। তার আগের ত্রৈমাসিকে এই ক্ষেত্রে জিভিএ বৃদ্ধির হার ছিল ৪.৫ শতাংশ। আর এক বছর আগের জুলাই-সেপ্টেম্বর ত্রৈমাসিকে কৃষিক্ষেত্রে জিভিএ বৃদ্ধির হার ছিল ৩.২ শতাংশ। অথচ, অর্থনীতিবিদদের আশঙ্কা ছিল, দেশে অসম বৃষ্টিপাতের কারণে জুলাই-সেপ্টেম্বর ত্রৈমাসিকে কৃষিক্ষেত্রে বিশেষ বৃদ্ধি ঘটবে না।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours