কিন্তু দোহার উদ্দেশে রওনা দেওয়ার আগে ইরান সরকারের নেতাদের সঙ্গে দেখা করার জন্য গোটা দেশ ফুটবলারদের নিন্দা করছে।

কাতার ফুটবল বিশ্বকাপ শুরু হচ্ছে ২০ নভেম্বর থেকে। এ বারের বিশ্বকাপে অংশগ্রহণ করছে ইরানও। ফুটবল বিশ্বকাপ চলাকালীন মহিলাদের অধিকার নিয়ে বিক্ষোভ দেখানোর অধিকার রয়েছে ইরানের ফুটবলারদের। নিয়মের মধ্যে থেকেই করতে হবে প্রতিবাদ। মঙ্গলবার এমনটাই জানিয়েছেন ইরানের কোচ কার্লোস কুইরোজ।


এইচআরএএনএ নিউজ এজেন্সি জানিয়েছে, দেশব্যাপী আন্দোলনের মধ্যে বিগত ২ মাসে মোট ৩৪৪ জনের মৃত্যু হয়েছে এবং ১৫ হাজার ২৮০ জনকে গ্রেফতার করা হয়েছে। ২২ বছর বয়সী ইরানি তরুণী মাহসা আমিনির মৃত্যুর পর থেকেই মহিলাদের অধিকার নিয়ে সে দেশে আন্দোলন শুরু হয়েছিল। সঠিকভাবে হিজাব না পরার কারণে তাঁকে ইরান নীতি পুলিশ হেনস্থা করে, এবং সেই কারণেই তাঁর মৃত্যু হয় বলে জানা গিয়েছে।

ইরান সরকার জানিয়েছে, আগে থাকা শারীরিক সমস্যার কারণে তাঁর মৃত্যু হয়েছিল। ইরান সরকারে দেশে উত্তপ্ত পরিস্থিতি তৈরি করা উদ্দেশ্য নিয়ে বিরোধীরা প্রতিবাদের আগুন ছড়িয়ে দিচ্ছে। প্রায় চার দশকেরও বেশি সময় ধরে সরকারে থাকা দল দেশব্যাপী এই বিক্ষোভে চাপের মুখে রয়েছে।

সেপ্টেম্বরে দুটি ওয়ার্ম আপ ম্যাচ খেলার সময় জাতীয় দলে ব্যাজ ঢেকে ফেলতে দেখা গিয়েছিল ইরানি খেলোয়াড়দের। অনেকেই মনে করেছিলেন দেশব্যাপী চলা আন্দোলনকে সমর্থনের জন্যই ফুটবল দলের সদস্যরা ওই সিদ্ধান্ত নিয়েছিলেন।

কিন্তু দোহার উদ্দেশে রওনা দেওয়ার আগে ইরান সরকারের নেতাদের সঙ্গে দেখা করার জন্য গোটা দেশ ফুটবলারদের নিন্দা করছে। মঙ্গলবারই প্রথমবারের জন্য প্রশিক্ষণে অংশগ্রহণ করেন ইরানি ফুটবলাররা। সাংবাদিক বৈঠকে কুইরোজ বলেন, “নিয়মের মধ্যে থেকে ইরানি ফুটবলাররা প্রতিবাদ ও বিক্ষোভ দেখাতেই পারেন। কিন্তু কোনওভাবে ফুটবল যেন কলুষিত না হয়। মাঠে ফুটবল খেলার সময় প্লেয়ারদের মনে রাখতে হবে যে, পরপর ম্যাচ জিতে যেন আগামী রাউন্ডের জন্য কোয়ালিফাই করা যায়। “
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours