নদিয়ায় মুখ্যমন্ত্রীর প্রশাসনিক বৈঠকে আমন্ত্রণ ঘিরে শুরু হয়েছে বিতর্ক। দলের কোনও সাংসদ, বিধায়ক ডাক পাননি বলে অভিযোগ তুলে শাসকদলকে নিশানা করেছে বিজেপি। এলাকার ভালমন্দের সঙ্গে কোনও যোগই নেই বিজেপির। পাল্টা জবাব দিয়েছে তৃণমূলও। 

বৃহস্পতিবার নদিয়ার রানাঘাটে মুখ্যমন্ত্রীর প্রশাসনিক বৈঠক। অথচ সেই বৈঠকে আমন্ত্রণই পাননি ওই জেলার বিজেপির ৮ বিধায়ক ও এক সাংসদ! এই অভিযোগ তুলে তৃণমূল সরকারের বিরুদ্ধে সরব হয়েছে গেরুয়া শিবির। ৩ দিনের সফরে নদিয়ায় রয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার কৃষ্ণনগরে জনসভা করেন মুখ্যমন্ত্রী। 

বৃহস্পতিবার, হবিবপুর ছাতিমতলার মাঠে প্রশাসনিক বৈঠক রয়েছে। সেই বৈঠকে আমন্ত্রণ ঘিরেই বিতর্ক দানা বেঁধেছে। নদিয়া জেলায় ২জন সাংসদ ও ১৭জন বিধায়ক। তার মধ্যে বিজেপির ৮জন বিধায়ক ও ১ সাংসদ। মুখ্যমন্ত্রীর প্রশাসনিক বৈঠকে তৃণমূলের সাংসদ-বিধায়করা আমন্ত্রণ পেলেও, বিরোধী দলের কোনও সাংসদ-বিধায়ককে ডাকা হয়নি বলে অভিযোগ তুলেছে বিজেপি।

নদিয়া জেলা পরিষদের তৃণমূল নেতা ও সহ সভাধিপতি দীপক বসুর কথায়, যে দল বা যারা রাজ্যেরই উন্নয়ন চায় না। তারা রাজ্যের যে কোনও উন্নয়নকে খাটো করার ছোট করার চেষ্টা করে। প্রশাসনিক বৈঠকে জেলার ভালোমন্দ আলোচনা হয়। ওরা তো ভালর সঙ্গে যুক্ত নয়। তাই সরকার মনে করেছে আমন্ত্রণ জানানো উচিত নয়।
সরকারি অনুষ্ঠানে আমন্ত্রণ ঘিরে বিতর্ক অবশ্য নতুন নয়। এর আগে রেড রোডে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে বিরোধী দলনেতাকে আমন্ত্রণ না জানানোর অভিযোগ ওঠে। বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানানো নিয়ে বিতর্ক তৈরি হয়। আবার, ইস্ট-ওয়েস্ট মেট্রোর উদ্বোধনে শেষ মুহূর্তে আমন্ত্রণপত্র পাঠানো হয় বলে অভিযোগ তোলে শাসকদল। পূর্ব নির্ধারিত কর্মসূচি থাকায়, অনুষ্ঠানে থাকেননি মুখ্যমন্ত্রী। এবার আমন্ত্রণ বিতর্ক নদিয়ার প্রশাসনিক বৈঠকে।

বুধবার কৃষ্ণনগরে জনসভা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একের পর এক দুর্নীতি মামলায় নাম জড়িয়েছে জেলার একাধিক বিধায়কের নাম। সেই সঙ্গে রয়েছে মতুয়া ভোট ফিরে পাওয়ার চ্যালেঞ্জ। এই পরিস্থিতিতে পঞ্চায়েত ভোটের আগে জনসভা থেকে মমতা বন্দ্যোপাধ্যায়ের বার্তার দিকে নজর ছিল সকলেরই।


পঞ্চায়েত ভোটের মুখে মুখ্যমন্ত্রীর নদিয়া সফর অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিকমহল। কারণ, একাধিক দুর্নীতির অভিযোগ থেকে শুরু করে মতুয়া ভোটব্যাঙ্ক...নদিয়া নিয়ে তৃণমূলের চিন্তার শেষ নেই! এই জেলাতেই দীর্ঘদিন তৃণমূলের পর্যবেক্ষক ছিলেন পার্থ চট্টোপাধ্যায়। স্কুলে নিয়োগ দুর্নীতি মামলায়, যিনি এখন জেলবন্দি। নদিয়ার পলাশিপাড়ার তৃণমূল বিধায়ক ও প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্যও স্কুলে নিয়োগ দুর্নীতি মামলায় গ্রেফতার হয়েছেন। চাকরি দেওয়ার নামে প্রতারণার অভিযোগে, নাম জড়িয়েছে তেহট্টের তৃণমূল বিধায়ক তাপস সাহার। দলে পদ পাইয়ে দেওয়ার নামে টাকা নেওয়ার অভিযোগ উঠেছে, করিমপুরের তৃণমূল বিধায়ক বিমলেন্দু সিংহ রায়ের বিরুদ্ধে। 

সম্প্রতি তাঁকে জেলা প্রাথমিক শিক্ষা সংসদের চেয়ারম্যানের পদ থেকেও সরিয়ে দেওয়া হয়। ফলে একের পর এক দুর্নীতিকাণ্ডে, দলের অস্বস্তির কারণ হয়ে দাঁড়িয়েছেন নদিয়ার একাধিক বিধায়কই! অন্যদিকে বছর ঘুরলেই পঞ্চায়েত ভোট। সেক্ষেত্রেও নদিয়া তৃণমূলের কাছে মস্তবড় ফ্যাক্টর। ২০২১-এর বিধানসভা ভোটে, ১৭টি কেন্দ্রের মধ্যে ৯টি-তে বিজেপি ও ৮টিতে জিতেছিল তৃণমূল। পরে অবশ্য উপনির্বাচনে জিতে শান্তিপুর দখল করে মমতা বন্দ্যোপাধ্যায়ের দল। কৃষ্ণনগর উত্তরে মুকুল রায় বিজেপির প্রতীকে জিতলেও, তিনিও এখন তৃণমূল ঘেষা।

মঙ্গলবার মমতা বন্দ্যোপাধ্যায় কৃষ্ণনগরে পৌঁছতেই, সার্কিট হাউজে গিয়ে তাঁর সঙ্গে দেখা করেন মুকুল রায়। রাজনৈতিক দিক থেকে নদিয়ার অন্যতম বড় ইস্যু হল মতুয়া ভোটব্যাঙ্ক! রানাঘাট, নাকাশিপাড়া, করিমপুর, তেহট্ট, কৃষ্ণগঞ্জ, হাঁসখালিতে মতুয়াদের বড় প্রভাব রয়েছে। সোমবারই কেন্দ্রীয় মন্ত্রী অর্জুনরাম মেঘওয়াল, বনগাঁর ঠাকুরনগরে মতুয়াদের বার্ষিক মহাসম্মেলনে এসে সবাইকে নাগরিকত্ব দেওয়ার বিষয়ে আশার কথা শুনিয়ে গেছেন।

পঞ্চায়েত ভোটের মুখে ফের শিরোনামে চলে এসেছে CAA-ইস্যু! এই প্রেক্ষাপটেই পঞ্চায়েত ভোটে মতুয়াদের ভোট ফিরে পেতে মরিয়া চেষ্টা চালাচ্ছে তৃণমূল। বুধবার কৃষ্ণনগরের সভামঞ্চ থেকে মমতা বন্দ্যোপাধ্যায়, এই নিয়ে কী বার্তা দেন সেদিকেই তাকিয়ে ছিল রাজনৈতিক মহল। বুধবার কৃষ্ণনগরে জনসভার পর, শান্তিপুর রাস উৎসবে যোগ দেওয়ার কথা ছিল মুখ্যমন্ত্রীর। বৃহস্পতিবার রানাঘাটে প্রশাসনিক বৈঠক করবেন তিনি। এ দিনই তাঁর কলকাতায় ফিরে আসার কথা।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours