NCC-র ( National Cadet Corps ) ফান্ড বন্ধ করে দিল রাজ্য সরকার। টাকা না পেয়ে চূড়ান্ত সমস্যায় NCC। ডিজি NCC-কে চিঠি লিখে সমস্যার কথা জানালেন রাজ্যের দায়িত্বপ্রাপ্ত এডিজি।

NCC পশ্চিমবঙ্গ শাখার জনসংযোগ আধিকারিক মেজর ব্রিজভূষণ সিংয়ের দাবি, মার্চ থেকে সেপ্টেম্বর পর্যন্ত ৬ দফায় রাজ্য সরকারের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। মুখ্যসচিব ও অর্থসচিবের কাছে ফান্ড চেয়ে দরবার করেও সুরাহা হয়নি বলে অভিযোগ। NCC-র দাবি, টাকার অভাবে ক্যাম্পের আয়োজন করা যাচ্ছে না। ক্যাম্প না হওয়ায় সমস্যায় পড়ছেন ক্যাডেটরা। ফান্ড না আসা পর্যন্ত নতুন করে ক্যাডেট না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে NCC। প্রতিরক্ষা মন্ত্রকে বিষয়টি জানিয়েছেন NCC-র ডিজি। দু’বছর বন্ধ ফান্ড, বকেয়া প্রায় ১০ কোটি, দাবি এনসিসি-র। 
NCC ভারতীয় সশস্ত্র বাহিনীর যুব শাখা। এর সদর দপ্তর নয়া দিল্লিতে । এটি একটি ত্রি-পরিষেবা সংস্থা। এক্কেবারে স্বেচ্ছাসেবকের মতো পড়ুয়ারা এনসিসিতে অংশ নিতে পারে। স্কুল এবং কলেজ ছাত্রদের জন্য উন্মুক্ত এনসিসির দরজা। এর মাধ্যমে সেনাবাহিনী, নৌবাহিনী, বায়ুসেনার জন্য কাজ করে । দেশের যুব সমাজকে সুশৃঙ্খলভাবে গড়ে তোলা এবং তাঁদের মধ্যে দেশপ্রেমের ভাব তুলে ধরা এনসিসির উদ্দেশ্য।

 soldier youth foundation in India একটি স্বেচ্ছাসেবী সংস্থা, সারা দেশের বিভিন্ন বিদ্যালয়, মহা বিদ্যালয়, বিশ্ববিদ্যালয় থেকে ক্যাডেটদের নিয়োগ করে। এই সংস্থায় ভারতের উত্তর থেকে দক্ষিণ ও পূর্ব থেকে পশ্চিমের বিভিন্ন স্কুল থেকে ছাত্র-ছাত্রীরা যোগ দিতে আসে।


ক্যাডেটদের ছোট অস্ত্র এবং ড্রিলের প্রাথমিক সামরিক প্রশিক্ষণ দেওয়া হয়। সঙ্গে সঙ্গে জলে ও স্থলে উভয়ই প্রশিক্ষণ দেওয়া হয়। অফিসার এবং ক্যাডেটরা তাদের কোর্স শেষ করার পরে সক্রিয় সামরিক পরিষেবায় অংশ নেওয়ার জন্য দায়বদ্ধতা থাকে না। 

 
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours