করোনার জেরে মাঝে দু'বছরের বিরতি। ফের স্বমহিমায় প্রত্যাবর্তন। কলকাতার রেড রোডে শুরু হল দুর্গাপুজো ২০২২-এর কার্নিভাল (Durga Puja Carnival)। সেখানে উপস্থিত রয়েছে মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। রয়েছেন তৃণমূল সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়, বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়, মুখ্য়সচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েলও রয়েছেন। এ ছাড়াও টলিউডের ভাস্বর চট্টোপাধ্যায়, তৃণমূলের বিধায়ক অদিতি মুন্সি, সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায়, রাজ চক্রবর্তী, ঋত্বিকারা। তাতে শনিবার বিকেলে শহরের বুকে কার্যতই রঙের খেলা শুরু হল। 

রেড রোডে শুরু হল পুজো কার্নিভাল

এ দিন চলন্ত বাইকে সপরিবারে দুর্গা। বাইকে সওয়ার হয়েই ঢাক-ঘণ্টা বাজিয়ে আরাধনা। কলকাতা পুলিশের ডেয়ার ডেভিল বাহিনীর স্টান্টে মেগা কার্নিভালের সূচনা (Kolkata Police)। তার দুই পাশে দর্শকাসন। মন্দিরের আদলে তৈরি করা হয়েছে মুখ্যমন্ত্রীর বসার মঞ্চ। আমন্ত্রিত বিদেশি অতিথিরাও। কড়া নিরাপত্তায় রেড রোড। বিভিন্ন রাস্তায় যান নিয়ন্ত্রণ। কার্নিভালে কড়া নিরাপত্তারও ব্যবস্থা করা হয়েছে। 
দুর্গাপুজো মিটে গেলেও, শহরে এখনও উত্‍সবের রেশ রয়েছে। তাতে অন্য মাত্রা যোগ করল এই পুজো কার্নিভাল। দুর্গাপুজোর ইউনেস্কোর হেরিটেজ স্বীকৃতি প্রাপ্তির পর রেড রোডে প্রথম কার্নিভাল। অংশগ্রহণে ৯৫টি পুজো। বিভিন্ন রাস্তায় যান নিয়ন্ত্রণ করা হচ্ছে। থাকছে পুলিশ কন্ট্রোল টাওয়ার। কার্নিভালে এবার অংশ নেবে ডোনা গঙ্গোপাধ্যায়ের নাচের স্কুল দীক্ষামঞ্জরীর ছাত্রীরা। কার্নিভালে দেখা যাবে সৌরভ গঙ্গোপাধ্যায়ের পাড়ার ক্লাব বড়িশা প্লেয়ার্স কর্নারের প্রতিমাও।
প্রতিটি পুজো কমিটির জন্য বরাদ্দ ৩ মিনিট করা হয়েছে। একটি পুজো কমিটির জন্য সর্বাধিক ৩টি ট্যাবলো । পুজো কমিটি পিছু কার্নিভালে সর্বাধিক ৫০ জন থাকতে পারবেন। 

রাত ১১টা পর্যন্ত চলবে পুজো কার্নিভাল

বিকেল সাড়ে ৪টে থেকে রাত ১১টা পর্যন্ত কার্নিভাল চলবে। তার জন্য বেশকিছু রাস্তায় যান নিয়ন্ত্রণ করা হবে। এর মধ্যে রয়েছে, উত্তরমুখী হসপিটাল রোড, খিদিরপুর রোড, রেড রোড, ক্যুইন্স ওয়ে ও পশ্চিমমুখী মেয়ো রোড। বিকল্প রাস্তা হিসেবে খোলা থাকবে জওহরলাল নেহরু রোড, এসপি মুখার্জি রোড, আশুতোষ মুখার্জি রোড, ডি এল খান রোড-সহ বেশ কিছু রাস্তা। 
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours