২৫ অক্টোবর, ২০২২- মঙ্গলবার, হোয়াটসঅ্যাপ (Whatsapp) ইউজারদের কাছে চিরস্মরণীয় হয়ে থাকবে এই দিন। কারণ এই দিনেই প্রায় ২ ঘণ্টা ভারতে বন্ধ ছিল হোয়াটসঅ্যাপ পরিষেবা (Whatsapp Down)। কোনও মেসেজ পাঠাতে পারছিলেন না ইউজাররা। শুধু মেসেজ নয়, অডিও বা ভিডিও পাঠানোতেও সমস্যা হচ্ছিল। ইউজাররা (Whatsapp Users) হোয়াটসঅ্যাপের মাধ্যমে ভয়েস বা ভিডিও কল করতেও পারেননি ওই নির্দিষ্ট সময়ের মধ্যে। বেলা ১২টা থেকে ১২টা ৩০ মিনিটের মধ্যে শুরু হয়েছিল সমস্যা।
কেন হোয়াটসঅ্যাপে এই বিপর্যয় ঘটেছে তা জানতে চেয়েছে কেন্দ্রীয় বৈদ্যুতিন এবং তথ্য প্রযুক্তি মন্ত্রক। কেন্দ্রের এই মন্ত্রকের তরফে মেটা (হোয়াটসঅ্যাপের পেরেন্ট অর্গানাইজেশন)- কে একটি রিপোর্ট পেশ করতে বলা হয়েছে। কেন প্রায় ২ ঘণ্টা ধরে ভারতে হোয়াটসঅ্যাপ সার্ভিস ডাউন ছিল তা জানতে উদ্যোগ নিয়েছেন কেন্দ্রীয় সরকার। হোয়াটসঅ্যাপের এই বিপর্যয়ের পর ইউজারদের ‘সাইবার সিকিউরিটি’ বা নিরাপত্তা নিয়েও চিন্তিত কেন্দ্রীয় মন্ত্রক। কোনওভাবে এই সমস্যার পিছনে সাইবার হানা রয়েছে কিনা তাও জানতে চেয়েছে কেন্দ্রীয় বৈদ্যুতিন এবং তথ্য প্রযুক্তি মন্ত্রক। জানা গিয়েছে, Indian Computer Emergency Response Team (CERT-IN)- কে রিপোর্ট জমা দেবে মেটা কর্তৃপক্ষ। সেখানে বিস্তারিত ভাবে জানানো হবে কেন এই সমস্যা দেখা দিয়েছিল।

অন্যদিকে মেটা- র তরফে জানানো হয়েছে যে ভারত সহ- সারা বিশ্বে হোয়াটসঅ্যাপের এই সমস্যার কারণ ছিল জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপের ‘টেকনিকাল এরর’ (Technical Error) বা প্রযুক্তিগত সমস্যা। তবে ঠিক কী ধরনের গন্ডগোল দেখা দিয়েছিল তা স্পষ্ট ভাবে কিছু জানা যায়নি। মেটা অধিকৃত জনপ্রিয় মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপে গতকাল সমস্যা দেখা গেলেও অন্যান্য সোশ্যাল মিডিয়া মাধ্যম যেমন- ইনস্টাগ্রাম, ফেসবুক, মেসেঞ্জারে এই সমস্যা দেখা যায়নি। এই সমস্ত মাধ্যমে পরিষেবা স্বাভাবিকই ছিল।

এর আগে গত বছর প্রায় ৬ ঘণ্টার জন্য বন্ধ ছিল হোয়াটসঅ্যাপ পরিষেবা। সেই সময়েও এবারের মতো আচমকাই বন্ধ হয়ে যায় হোয়াটসঅ্যাপ সার্ভিস। তখন হোয়াটসঅ্যাপের তরফে জানানো হয়েছিল তাদের ‘ডাউন’ থাকার কারণ হল DNS (Domain Name System)- এই সংক্রান্ত গন্ডগোল। তবে এবারের সমস্যায় এ জাতীয় নির্দিষ্ট কোনও কারণ প্রকাশ করেনি হোয়াটসঅ্যাপের মূল সংস্থা মেটা। হোয়াটসঅ্যাপের মতো জনপ্রিয় মেসেজিং অ্যাপে এ জাতীয় সমস্যা দেখায় ঘাবড়ে গিয়েছেন ইউজাররা। সাইবার হানার আশঙ্কাও উড়িয়ে দিচ্ছেন না বিশেষজ্ঞরা।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours