গুজরাটের মোধেরা গ্রামকে ভারতের প্রথম শুধুমাত্র সৌর শক্তি চালিত গ্রাম হিসেবে ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।


রবিবার (৯ অক্টোবর) গুজরাটের মোধেরা গ্রামকে ভারতের প্রথম শুধুমাত্র সৌর শক্তি চালিত গ্রাম হিসেবে ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন থেকেই গুজরাটে তিন দিনের সফর শুরু করলেন মোদী। মোট ১৪,৬০০ কোটি টাকারও বেশি মূল্যের বিভিন্ন প্রকল্প চালু করার কথা তাঁর। এছাড়া, গুজরাট বিধানসভা নির্বাচন উপলক্ষে এক জনসমাবেশে ভাষণও দেওয়ার কথা তাঁর।

এদিন, মোধেরাকে দেশের প্রথম সৌর শক্তি চালিত গ্রাম হিসেবে ঘোষণা করে প্রধানমন্ত্রী বলেন, “সূর্য মন্দিরের সঙ্গে যুক্ত মোধেরাও সৌরশক্তিতে অগ্রগতির জন্য পরিচিতি পাবে। এটা মোধেরার জন্য এক ঐতিহাসিক দিন। কারণ এদিন সৌর শক্তি ব্যবহার করার দিকে এক বড় পদক্ষেপ করল মোধেরা।”

সৌর শক্তি চালুর পর মোধেরার বাসিন্দাদের বিদ্যুতের বিল ৬০ থেকে ১০০ শতাংশ পর্যন্ত সাশ্রয় হবে। এই বিষয়ে প্রধানমন্ত্রী বলেন, “এখন আমরা বিদ্যুতের জন্য আর টাকা দেব না। বরং, বিদ্যুৎ বিক্রি করা শুরু করব এবং তা থেকে উপার্জন করব। কিছুদিন আগে পর্যন্ত সরকার নাগরিকদের বিদ্যুৎ সরবরাহ করত। এখন নাগরিকরা তাদের নিজস্ব বিদ্যুৎ উৎপাদন করতে পারবেন।” প্রধানমন্ত্রী মোদী আরও জানান, মোধেরা এখন থেকে ‘সূর্যগ্রাম’ নামে পরিচিত হবে।

কেন্দ্রীয় সরকার ও গুজরাট রাজ্য সরকার মোধেরা সূর্য মন্দির থেকে প্রায় ৬ কিলোমিটার দূরে মেহসানার সুজনপুরায় একটি ব্যাটারি এনার্জি স্টোরেজ সিস্টেম তৈরি করেছে। সেখানেই এক সৌরবিদ্যুৎ প্রকল্পের মাধ্যমে মোধেরা সূর্য মন্দির এবং শহরে চব্বিশ ঘন্টা সৌর শক্তি সরবরাহ করা হচ্ছে। গুজরাট সরকার এই প্রকল্পের উন্নয়নের জন্য ১২ হেক্টর জমি বরাদ্দ করেছিল। এই প্রকল্পের উন্নয়নের জন্য, দুই ধাপে রাজ্য এবং কেন্দ্র ৫০:৫০ অনুপাতে ৮০.৬৬ কোটি টাকা ব্যয় করেছে।


সোমবার (১০ অক্টোবর) প্রধানমন্ত্রী মোদী ভারুচ, আহমেদাবাদ এবং জামনগর সফর করবেন। ভারুচে তিনি ৮,০০০ কোটি টাকারও বেশি মূল্যের বিভিন্ন প্রকল্প জাতির উদ্দেশে উৎসর্গ করবেন। তার পরের দিন, ১১ অক্টোবর তিনি আহমেদাবাদ সিভিল হাসপাতালে এক নতুন প্রকল্পের ভিত্তি প্রস্তর স্থাপন করার পাশাপাশি, দরিদ্র শিক্ষার্থীদের জন্য একটি শিক্ষামূলক কমপ্লেক্সের উদ্বোধন করবেন। এছাড়া তিন দিনের গুজরাট সফরে প্রধানমন্ত্রী মোদী মোধেশ্বরী মাতা মন্দিরে এবং সূর্য মন্দির পরিদর্শন করবেন। এরপর তিনি যাবেন প্রতিবেশী রাজ্য মধ্যপ্রদেশের উজ্জাইনের শ্রী মহাকালেশ্বর মন্দিরে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours