এর ইলেকট্রিক ভার্সন দুটি ব্যাপক সফল হওয়ার পর গাড়ি প্রস্তুতকারী সংস্থা টাটা এখন দেশের প্যাসেঞ্জার ইলেকট্রিক ভেহিকল সেগমেন্টে 90 শতাংশ মার্কেট শেয়ারের অবদান রেখেছে বলে রিপোর্ট থেকে জানা গিয়েছে।


দেশে একের পর এক ইলেকট্রিক গাড়ি নিয়ে হাজির হয়েছে টাটা মোটরস। আর সেই প্রতিটি গাড়িই ব্যাপক হারে জনপ্রিয়তা অর্জন করেছে, যার প্রমাণ মিলেছে সাম্প্রতিকতম একটি রিপোর্টে। নিক্সন ও টিগরের ইলেকট্রিক ভার্সন দুটি ব্যাপক সফল হওয়ার পর গাড়ি প্রস্তুতকারী সংস্থা টাটা এখন দেশের প্যাসেঞ্জার ইলেকট্রিক ভেহিকল সেগমেন্টে 90 শতাংশ মার্কেট শেয়ারের অবদান রেখেছে বলে রিপোর্ট থেকে জানা গিয়েছে। পাশাপাশি সংস্থাটি গত বছরের তুলনা চলতি বছরে 10 শতাংশ বৃদ্ধি চাক্ষুষ করেছে বলেও ওই রিপোর্টে উল্লেখ করা হয়েছে। এখন সংস্থার পাইপলাইনে রয়েছে টাটা টিয়াগো ইলেকট্রিক গাড়িটি, যা লঞ্চ হতে চলেছে পরের বছরের প্রথম দিকেই। সেই টিয়াগো ইভি লঞ্চ হয়ে গেলেই টাটা মোটরস দেশের ইলেকট্রিক ভেহিকল সেগমেন্টে দাপট দেখাবে বলেই মনে করা হচ্ছে।



চলতি বছরের প্রথম নয় মাসে টাটা মোটরস প্রায় 30,000 এর কাছাকাছি ইলেকট্রিক গাড়ি বিক্রয় করেছে, যার মধ্যে রয়েছে নিক্সন ইভি ও টিগর ইভি। গত বছর সংস্থা যে পরিমাণ ইলেকট্রিক গাড়ি বিক্রি করেছে, চলতি বছরে সেই সংখ্যাটা প্রায় দ্বিগুণ হয়ে গিয়েছে। এই মুহূর্তে ভারতে ইলেকট্রিক ভেহিকল ভক্তদের প্রথম পছন্দ হল নিক্সন ইভি, এই সেগমেন্টে যার মার্কেট শেয়ার 66%। চলতি বছরে টাটা তার নিক্সন ইলেকট্রিক গাড়িটির প্রায় 21,997 ইউনিট বিক্রি করেছে। তার ঠিক পরেই রয়েছে টিগর ইভি। এ বছর গাড়িটি 7,903 ইউনিট বিক্রি হওয়ার পর এই সেগমেন্টে তার মার্কেট শেয়ার 24 শতাংশ।

ইলেকট্রিক ভেহিকল সেগমেন্টে টাটা মোটরসের নিকটতম প্রতিযোগী হল এমজি মোটর। সংস্থার একমাত্র ইলেকট্রিক গাড়ি ZS EV-র মার্কেট শেয়ার সাত শতাংশের কাছাকাছি। চলতি বছরে এমজি মোটর তার এই ইলেকট্রিক SUV গাড়িটির 2,418 ইউনিট বিক্রি করেছে। দেশের ইলেকট্রিক ভেহিকল সেগমেন্টে তৃতীয় স্থানে রয়েছে হুন্ডাই। চতুর্থ স্থানে রয়েছে মাহিন্দ্রা এবং পঞ্চমে কিয়া মোটরস


2022 সালে এখনও পর্যন্ত মোট 30,000 ইলেকট্রিক ভেহিকল বাড়ি নিয়ে এসেছেন ভারতীয়রা। টিয়াগো ইলেকট্রিক ভেহিকলের পাশাপাশি আগামী কয়েক মাসের মধ্যে দেশের আরও বেশ কিছু ইলেকট্রিক গাড়ি লঞ্চ করতে চলেছে। যার মধ্যে রয়েছে BYD Atto 3, মাহিন্দ্রা XUV400, হুন্ডাই আয়নিক 5 সহ আরও বেশ কিছু মডেল। এদিকে চলতি বছরে দেশে যে সব ইলেকট্রিক গাড়ি লঞ্চ হয়েছে তাদের মধ্যে উল্লেখযোগ্য হল নিক্সন ইভি ম্যাক্স, কিয়া ইভি 6, ভলভো XC40 রিচার্জ।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours