এই নিয়ে চতুর্থবার রাষ্ট্রসঙ্ঘের মঞ্চে পাকিস্তানে বসবাসকারী জঙ্গিদের আন্তর্জাতিক জঙ্গি বলে ঘোষণা ও তাদের উপরে নিষেধাজ্ঞা জারির প্রস্তাবে বাধা দিল চিন।

ফের রাষ্ট্রসঙ্ঘের মঞ্চে লস্কর-ই-তৈবা জঙ্গিগোষ্ঠীর নেতা শাহিদ মাহমুদকে ‘আন্তর্জাতিক জঙ্গি’ হিসাবে ঘোষণা করার প্রস্তাবনায় বাধা দিল চিন। ভারত ও আমেরিকার তরফে পাকিস্তানি জঙ্গি শাহিদ মাহমুদকেই আন্তর্জাতিক জঙ্গি হিসাবে ঘোষণা করার জন্য রাষ্ট্রসঙ্ঘের সভায় প্রস্তাবনা পেশ করা হয়েছিল। কিন্তু চিনের তরফেই এই উদ্যোগে বাধা দেওয়া হয়। এই নিয়ে চারবার চিন পাকিস্তানে বসবাসকারী জঙ্গিদের ‘ব্ল্যাকলিস্ট’ ভুক্ত করা বা নিষিদ্ধ করার কাজে বাধা দিল।



জানা গিয়েছে, মঙ্গলবার রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে ভারত ও আমেরিকার তরফে পাক জঙ্গি তথা লস্কর-ই-তৈবা জঙ্গি সংগঠনের নেতা শাহিদ মাহমুদকে ‘আন্তর্জাতিক জঙ্গি’ হিসাবে ঘোষণা করার আর্জি জানায়। নিরাপত্তা পরিষদের ১২৬৭ আল-কায়েদা জঙ্গি নিষিদ্ধ কমিটির অধীনেই এই প্রস্তাবনা পেশ করা হয়। কিন্তু সেই চিনের তরফে সেই প্রস্তাব গৃহীত হওয়া থেকে বাধা দেওয়া হয়।

উল্লেখ্য, ২০১৬ সালের ডিসেম্বর মাসেই মাহমুদকে মার্কিন ট্রেজারি বিভাগের তরফে ‘আন্তর্জাতিক জঙ্গি’ হিসাবে ঘোষণা করা হয়।

এই নিয়ে চতুর্থবার রাষ্ট্রসঙ্ঘের মঞ্চে পাকিস্তানে বসবাসকারী জঙ্গিদের আন্তর্জাতিক জঙ্গি বলে ঘোষণা ও তাদের উপরে নিষেধাজ্ঞা জারির প্রস্তাবে বাধা দিল চিন। এর আগে গত ১৭ সেপ্টেম্বর ভারত যখন পাকিস্তানে বসবাসকারী লস্কর-ই-তৈবা জঙ্গি সাজিদ মীরকে নিষিদ্ধ ঘোষণা করার আবেদন জানায়, সেই সময়ও বাধা দিয়েছিল চিন। তার আগে গত অগস্ট মাসে জইশ-ই-মহম্মদ জঙ্গি আব্দুল রউফ আজ়হারের আন্তর্জাতিক ভ্রমণে নিষেধাজ্ঞা ও যাবতীয় সম্পত্তি বাজেয়াপ্ত করে নেওয়ার আর্জি জানিয়েছিল ভারত ও আমেরিকা। রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের কাছে সেই প্রস্তাবনাও পেশ করা হয়। কিন্তু সেই সময়ও বাধা দেয় পাকিস্তানের বন্ধু দেশ চিন।

প্রত্যেকবারই চিনের তরফে ব্য়াখ্যা দেওয়া হয়েছে যে নিষিদ্ধ করা বা আন্তর্জাতিক জঙ্গি হিসাবে ঘোষণা করার বিষয়টি গুরুতর।. বিষয়টি বোঝার জন্য ও পর্যালোচনার জন্য কিছু সময়ের প্রয়োজন। কমিটির নির্দেশিকা মেনেই এই প্রস্তাবনায় স্থগিতাদেশ জারি করা হয়েছে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours