সাম্প্রতিক অতীতে এশিয়া কাপে দু'বার খেলেছে দুটি দল। তবে বিশ্বকাপের মঞ্চে ভারত-পাক ম্যাচের সঙ্গে অন্যকিছুর তুলনা হয় না।



অপেক্ষা মাত্র একটা দিনের। রবিবাসরীয় ঐতিহাসিক মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে মুখোমুখি ভারত ও পাকিস্তান (India vs Pakistan)। সাম্প্রতিক অতীতে এশিয়া কাপে দু’বার খেলেছে দুটি দল। তবে বিশ্বকাপের (T20 World Cup 2022) মঞ্চে ভারত-পাক ম্যাচের সঙ্গে অন্যকিছুর তুলনা হয় না। ২০২১ টি-২০ বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে হারের দগদগে ঘা রয়েছে। ক্রিকেটপ্রেমীদের দীর্ঘ অপেক্ষার অবসান ঘটছে রবিবারই। লক্ষাধিক দর্শকাসন বিশিষ্ট মেলবোর্নের মহারণে কাদের দিকে থাকবে নজর, কীই বা নতুন বিষয় দেখতে পাবেন, 


বিরাট কোহলি: ব্যাটার বিরাট কোহলি বরাবরই বিপক্ষের ত্রাস। তবে নেতা কোহলিকে নিয়ে ক্রিকেট বিশ্বের মতামত ভিন্ন। সেই কোহলি নেতৃত্বের বোঝা মাথা থেকে নামানোর পর এই প্রথম বিশ্বকাপে খেলছেন। তাঁর ফোকাস শুধু রান তোলার দিকে। দীর্ঘদিন রানের খরা কাটিয়ে কোহলির ফর্মে ফেরা বাদবাকি ক্রিকেট দলগুলিকে চিন্তায় রাখবে তা বলাই বাহুল্য। অস্ট্রেলিয়ায় অতীতের চেনা, আগ্রাসী কোহলিকে দেখতে মরিয়া সমর্থকগণ।

রোহিত শর্মা: কোহলি এতদিন যে ভূমিকা পালন করতেন তা এ বার রোহিত শর্মার কাঁধে। এতদিন সীমিত ওভারে ওপেনিং ব্যাটার হিসেবে দলকে মজবুত সূচনা দেওয়াই কাজ ছিল হিটম্যানের। এ বার বিশ্বকাপের মঞ্চে মেন ইন ব্লু-র নেতৃত্বের গুরুদায়িত্ব। নিজের ব্যাটিংয়ের পাশাপাশি দলের প্রতিটি সদস্যকে নিয়ে ভাবতে হবে রোহিতকে। আদর্শ ক্যাপ্টেনের মতো কঠিন পরিস্থিতিতে সঠিক সিদ্ধান্ত নিতে হবে। ওপেনার-ব্যাটার এবং নেতা রোহিতের বিশ্বকাপের মঞ্চে এটাই প্রথম চ্যালেঞ্জ।

নাসিম শাহ: পাকিস্তান দলের ১৯ বছরের এই পেসার ঠিক কতটা বিপজ্জনক হয়ে উঠতে পারেন, তা এতদিনে জেনে ফেলেছে ক্রিকেট বিশ্ব। এশিয়া কাপে নাসিম শুধু বল হাতেই নন, ব্যাট হাতে দুর্দান্ত ম্যাচ ফিনিশ করেছেন। তরুণ, ঝকঝকে পাকিস্তান দলের এই অন্যতম সেরা পেসারের মোকাবিলায় ভারতীয় দলকে যে আলাদাভাবে পরিশ্রম করতে হবে তা ধরে নেওয়াই যায়।

দীনেশ কার্তিক: খাতায় কলমে তাঁর বয়স পঁয়ত্রিশের কোঠা অনেকদিন আগেই পার করে ফেলেছে। তবে মনের দিক থেকে একুশের তরুণের থেকে কোনও অংশে কম নন দীনেশ কার্তিক। নিজের প্রচেষ্টায় তরুণদের টি-২০ বিশ্বকাপ দলের ভিড়ে জায়গা করে নিয়েছেন। পাকিস্তানের বিরুদ্ধে প্রথম একাদশে তিনি না পন্থ- এই দ্বন্দ্বে সিনিয়র উইকেটকিপারের উপরই হয়তো ভরসা রাখবে টিম ম্যানেজমেন্ট। এছাড়া ফিনিশার কার্তিককে কাজে লাগাতে চায় দল। সব মিলিয়ে নজরে থাকবেন চলতি বিশ্বকাপের অন্যতম অভিজ্ঞ উইকেটকিপার-ব্যাটারের দিকে।

শাহিন শাহ আফ্রিদি: ভারতীয় দলের বিগেস্ট থ্রেট। হাঁটুর চোট সারিয়ে দীর্ঘদিন পর দলে ফেরা পাকিস্তানের এই বাঁ হাতি পেসার যেন আরও বিপজ্জনক হয়ে উঠেছেন। রবিবাসরীয় মেলবোর্নের মহারণের আগে এক আফগান ক্রিকেটারের পায়ের আঙুল ভেঙে দিয়েছে তাঁর বিষাক্ত ইয়র্কার। তাঁকে সামলাতে নেটে আলাদাভাবে প্রস্তুতি সারছেন ভারতীয় দলের ক্যাপ্টেন রোহিত শর্মা। শাহিনের সৌজন্যে ২০২১ সালের টি-২০ বিশ্বকাপে যে দুঃসহ স্মৃতি রয়েছে, এ বার তা মিটিয়ে ফেলতে চায় ভারত।

অর্শদীপ সিং: এশিয়া কাপে পাকিস্তানের বিরুদ্ধে সুপার ফোরের ম্যাচে ক্যাচ মিস করায় সমালোচনায় জেরবার হতে হয়েছে পঞ্জাব তনয়কে। সমালোচনায় জর্জরিত অর্শদীপই রবিবার মেলবোর্নে পাকিস্তানের বিরুদ্ধে নেমে সেই অপবাদ ঘোচাতে চান। ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকা সিরিজে ম্যাচ সেরা হয়েছিলেন এই স্লগ ওভার স্পেশালিস্ট। অস্ট্রেলিয়ায় গিয়ে প্রস্তুতি ম্যাচেও ভালো পারফরম্যান্স অর্শদীপের আত্মবিশ্বাস দ্বিগুণ করেছে। মানুষ মাত্রই ভুল করে। সাময়িক অন্ধকার পেরিয়ে আলোয় ফেরা অর্শদীপ সিম, সুইং বোলিংয়ে পাকিস্তানের বিরুদ্ধে কতটা ভয়ঙ্কর হয়ে উঠতে পারেন, সেদিকেই থাকবে সকলের নজর।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours