ইউটিউবার মার্ক ফিসবাক এত বেশি অর্থ উপার্জন করেন যে তাঁর নিজেরই মনে হয় ব্যবস্থার সঙ্গে প্রতারণা করছেন।


 বর্তমানে সোশ্যাল মিডিয়ার জন্য কনটেন্ট তৈরি করা, বিকল্প পেশা হিসেবে দারুণ জনপ্রিয়। আর হবে নাই বা কেন? সফল কনটেন্টমেকারদের রোজগার জানলে মাথা ঘুরে যেতে পারে। যেমন মার্ক ফিসবাক, সোশ্যাল মিডিয়ায় তিনি পরিচিত মার্কিপ্লায়ার নামে। এই ইউটিউবারের চ্যানেলে ৩ কোটি ৩০ লক্ষেরও বেশি গ্রাহক রয়েছে। আর বছরে তাঁর উপার্জন ৩৮ মিলিয়ন মার্কিন ডলার বা ভারতীয় মুদ্রায় ৩১২ কোটি টাকা। সম্প্রতি এ সাক্ষাৎকারে তিনি বলেছেন, তিনি এত বেশি অর্থ উপার্জন করেন, যে মাঝে মাঝে তাঁর মনে হয় পুরো ব্যবস্থার সঙ্গে তিনি প্রতারণা করছেন।



মার্ক জানিয়েছেন, তিনি এত বেশি অর্থ উপার্জন করেন, যা ভাবনার বাইরে। ‘ইমপালসিভ’ নামে এক পডকাস্টে এই সম্পর্কে আলোচনা করেছেন তিনি। মার্ক বলেছেন, “আমি অস্বাভাবিক পরিমাণ অর্থ উপার্জন করি। এতটাই যে আমার মাঝে মাঝে এটা অন্যায্য বলে মনে হয়। আমার এটা নিয়ে কথা বলতেও অসলুবিধা নেই।এত সাফল্য পাওয়া ব্যবস্থার সঙ্গে প্রতারণার মতো মনে হয়। আমি শুধু চাই কনটেন্ট তৈরি করতে আর অন্যদেরকেও কনটেন্ট তৈরি করার বিষয়ে অনুপ্রাণিত করতে।”

তিনি আরও বলেন, “কিন্তু একই সঙ্গে, এটাও ঠিক যে অর্থ এমন একটা জিনিস, যা আমি অস্বীকার করতে পারি না। অস্বীকার করা ভণ্ডামি হবে। বোকামি হবে। আমি যা করতে চাই, তা করতে পারি। আমি যা খেতে চাই, খেতে পারি। আমার মাথার উপর ছাদ রয়েছে। আমি যা করতে চাই, যখন করতে চাই করতে পারি। আমি চাই অভাবী মানুষদের অর্থ সহায়তা করতে। আমার বন্ধুদের উপরও বিনিয়োগ করার চেষ্টা করি, আশা করি তারা সফলতা পাবে।”



শুধু মার্ক ফিসবাকই নয়, আরেক ইউটিউবার জিমি ডোনাল্ডসনও সম্প্রতি তাঁর অস্বাভাবিক উপার্জনের বিষয়ে মুখ খুলেছেন। নেটদুনিয়ায় মি.বিস্ট নামে পরিচিত এই ব্যক্তি জানিয়েছেন, তিনি তাঁর চ্যানেলের জন্য ১ বিলিয়ন মার্কিন ডলারের প্রস্তাব পেয়েছিলেন
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours