লালগড় থানার ভৈরবকুণ্ড এলাকায় শনিবার সকালে একটি পূর্ণবয়স্ক হাতি লোকালয়ে ঢুকে পড়ে

পুজো শেষ হতেই ওদের আগমন। সাতসকালেই চাষের জমিতে হানা। এক্কেবারে সদলবলে। ঝাড়গ্রাম জেলার সাঁকরাইল ব্লকের হাঁড়িভাঙা এলাকায় শনিবার সকালে চাষের জমিতে ঢুকে পড়ল এক দল হাতি। আচমকা হাতির দল চলে আসায় আগেভাগে কোনও প্রস্তুতিই নিতে পারেননি চাষিরা। চাষিরা ফসলের ব্যাপক ক্ষতির আশঙ্কা করছেন ।

গ্রামবাসীরাই হাতির দলটিকেও অন্যত্র পাঠানোর চেষ্টা করছিলেন। কিন্তু স্বাভাবিকভাবেই তাঁরা ব্যর্থ। হাতির দলটি ধান চাষের জমি থেকে সরছে না । বিষয়টি বন দফতরকে জানানো হয়। খবর পেয়ে ঘটনাস্থলে যান বনদফতরের কর্মীরা।

বন দফতরের পক্ষ থেকে ওই এলাকার গ্রামবাসীদের আতঙ্কিত না হয়ে সতর্ক হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। সেই সঙ্গে ওই হাতির দলটিকে অন্যত্র তাড়িয়ে নিয়ে যাওয়ার জন্য বনদফতরের কর্মীরা প্রয়োজনীয় পদক্ষেপ করে।

হাতির দল মাঠে দাপিয়ে বেড়াচ্ছে, তাতে ফসলের ব্যাপক ক্ষতির আশঙ্কা থেকেই যাচ্ছে। ওই হাতির দলটির নয়াগ্রামের দিকে যাওয়ার কথা ছিল, কিন্তু নয়াগ্রাম না গিয়ে সাঁকরাইলের হাড়িভাঙ্গা এলাকায় চলে আসে। ফলে একটা বিস্তীর্ণ এলাকার ফসলই ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা থাকছে। এখনও পর্যন্ত মাটির বাড়িঘর ভাঙা কিংবা হামলার ঘটনা ঘটেনি।

লালগড় থানার ভৈরবকুণ্ড এলাকায় শনিবার সকালে একটি পূর্ণবয়স্ক হাতি লোকালয়ে ঢুকে পড়ে। তাই ওই এলাকার গ্রামবাসীরা আতঙ্কিত হয়ে পড়েন, বিষয়টি গ্রামবাসীদের পক্ষ থেকে বন দফতরকে জানানো হয়। বন দফতরের কর্মীরা ঘটনাস্থলে গিয়ে হাতিটিকে অন্যত্র নিয়ে যাওয়ার চেষ্টা করছেন।



এন বন কর্মী জানিয়েছেন, গ্রামবাসীদের সতর্ক করা হয়েছে। তাঁদেরকে হাতির সামনে আসতে নিষেধ করা হয়েছে। বন্য প্রাণীকে উত্ত্যক্ত যাতে কোনওভাবেই না করেন, তা বলা হয়েছে। হাতিগুলিকে নির্দিষ্ট রুটে ফিরিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা চলছে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours