দেশের স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থাগুলিকে তিন মাসের সময় দেওয়া হয়েছে, যাতে সম্পূর্ণ ভাবে তারা 5G নেটওয়ার্কে শিফ্ট করে যায়। সরকারের নির্দেশে সাড়া দিয়ে স্মার্টফোন মেকাররাও আশ্বস্ত করেছে যে, তারা 10,000 টাকার উপরে আর 4G স্মার্টফোন প্রস্তুত করবে না।


 ওয়েভ ভারতে শুরু হয়ে গিয়েছে। প্রত্যেক ভারতবাসীর 5G নেটওয়ার্ক ব্যবহার এখন শুধুই সময়ের অপেক্ষা। সম্প্রতি কেন্দ্রের তরফে স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থাগুলিকে বলা হয়েছিল মানুষ যাতে নিজেদের ফোনে 5G পরিষেবা ব্যবহার করতে পারেন, তার বন্দোবস্ত করতে। সংবাদমাধ্যম ফিন্যান্সিয়াল এক্সপ্রেসের একটি রিপোর্ট অনুযায়ী, দেশের স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থাগুলিকে তিন মাসের সময় দেওয়া হয়েছে, যাতে সম্পূর্ণ ভাবে তারা 5G নেটওয়ার্কে শিফ্ট করে যায়। ওই রিপোর্টে এ-ও উল্লেখ করা হয়েছে, সরকারের নির্দেশে সাড়া দিয়ে স্মার্টফোন মেকাররাও আশ্বস্ত করেছে যে, তারা 10,000 টাকার উপরে আর 4G স্মার্টফোন প্রস্তুত করবে না। অর্থাৎ, দেশে খুব জলদিই 10,000 টাকার উপরের বাজেট সেগমেন্টে শুধুই 5G সক্রিয় স্মার্টফোন পাওয়া যাবে।


ANI-এর একটি রিপোর্টে আবার বলা হয়েছে, স্মার্টফোন কোম্পানিগুলির প্রতিনিধিরা এবং টেলিকম অপারেটররা সম্প্রতি কেন্দ্রের টেলিকম এবং ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি দফতরের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে একটি বৈঠক করেছিলেন। সেই বৈঠকে দেশে 5G রোলআউটের রোডম্যাপ নিয়ে আলোচনা হয়েছে বলে খবর।

এই মুহূর্তে দেশে মোট 750 মিলিয়ন মোবাইল ফোন সাবস্ক্রাইবার আছে, যাদের মধ্যে 100 মিলিয়ন ইউজার 5G-রেডি ফোন ব্যবহার করেন এবং 350 মিলিয়ন ব্যবহারকারী 3G বা 4G ফোন ব্যবহার করেন। এক ঘণ্টারও বেশি সময় ধরে চলা ওই বৈঠকে সরকার, স্মার্টফোন প্রস্তুতকারী সংস্থাগুলিকে ধীরে ধীরে 3G-4G কম্প্যাটিবল ফোনগুলি তৈরি করা বন্ধ করতে বলেছে এবং 5G প্রযুক্তিতে সুইচ করার নির্দেশ দেওয়া হয়েছে।

প্রতিবেদনে একটি স্মার্টফোন কোম্পানির একজন কর্মকর্তাকে উদ্ধৃত করে জানানো হয়েছে যে, 100 মিলিয়নেরও বেশি 5G প্রস্তুত ফোন গ্রাহক থাকা সত্ত্বেও, অ্যাপল সহ অনেক ডিভাইসে 5G নেটওয়ার্ক সাপোর্ট করছে না। কেন সেই ডিভাইসগুলি 5G সাপোর্ট করছে না, তা একটি পরীক্ষা করে দেখা হবে বলেও জানা গিয়েছে, যার মাধ্যমে 5G ফোন ব্যবহারকারীরা যে সমস্যার সম্মুখীন হচ্ছেন, তা বুঝতে সাহায্য করবে কোম্পানিগুলিকে।

এয়ারটেল এবং রিলায়েন্স জিও ভারতে প্রথম 5G প্রদানকারীদের মধ্যে রয়েছে। এয়ারটেল যখন আটটি শহরে তার নন-স্ট্যান্ডঅ্যালোন 5জি প্লাস পরিষেবা চালু করেছে, জিও এই মাসে দীপাবলির সময় দেশের বিভিন্ন প্রান্তে 5G রোলআউট করবে। যদিও ভোডাফোন আইডিয়া 5G স্থাপনের জন্য কোনও তারিখ এখনও পর্যন্ত জানায়নি। সংস্থাটি কেবল জানিয়েছে যে, তারা শীঘ্রই দেশে এই পরিষেবাটি চালু করবে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours