গতকাল পাকিস্তানের বিরুদ্ধে দারুণ লড়াই করেও শেষ পর্যন্ত এক উইকেটে পরাজিত হয়েছে আফগানিস্তান। রশিদ খানদের পরাজয়ের ফলে ভারত এবং আফগানিস্তান, উভয় দলেরই এশিয়া কাপ অভিযান শেষ হয়ে গিয়েছে। আজ তাই নিয়মরক্ষার ম্যাচে দুবাইয়ের আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে মুখোমুখি হবে দুই দল। এই ম্যাচে ভারতীয় দলে বেশ কিছু বদল ঘটার সম্ভাবনা রয়েছে। কেমন হতে পারে ভারতীয় একাদশ?

নজরে ভুবনেশ্বর

গত ম্যাচে ভারতীয় দলের বোলিং আক্রমণ বিশেষত ফাস্ট বোলিং বিভাগ নিয়ে বেশ কিছু প্রশ্ন সামনে আসে। ভুবনেশ্বর কুমার ১৯তম ওভারে প্রচুর রান খরচ করায়, তাঁর বোলিং নিয়ে বেশ কাটাছেঁড়া হয়েছে। শেষ ম্যাচে ভুবনেশ্বরের দলে জায়গা পাওয়া নিয়ে অবশ্য তেমন সন্দেহ নেই। যশপ্রীত বুমরার অনুপস্থিতিতে তিনিই এই ভারতীয় দলের বোলিং বিভাগের নেতা। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ভুবির ফর্মে থাকাটাও ভারতের সাফল্যের জন্য বিশেষ গুরুত্বপূর্ণ। তাই আরও একবার তিনি দলে সুযোগ তো পাবেনই এবং যেহেতু এই ম্যাচ থেকে হারানোর কিছুই নেই, তাই শ্রীলঙ্কা ম্যাচের মতো পরিস্থিতির সৃষ্টি হলে আবারও ভুবিকেই ১৯ নম্বর ওভার করতে দেখা যেতে পারে।

চাহার খেলবেন?


তবে রিপোর্ট অনুযায়ী আবেশ খান অসুস্থতার ফলে আর এশিয়া কাপে নামতে পারবেন। তাঁর বদলে দীপক চাহার স্কোয়াডে ঢুকতে পারেন এবং ভারতীয় দলের বোলিং বিভাগে শক্তি বাড়াতে এই ম্যাচে খেলতেও পারেন। যদিও সরকারিভাবে আবেশের চোটের বিষয়ে বিসিসিআইয়ের তরফে এখনও কোনও বিবৃতি দেওয়া হয়নি। প্রসঙ্গত, চাহারকে স্কোয়াডে নিতে হলে অবশ্য আগে এশিয়ান ক্রিকেট কাউন্সিলের অনুমতি নিতে হবে। তারা ছাড়পত্র দিলে তবেই চাহারের এই ম্যাচ খেলার প্রশ্ন আসছে। অপরদিকে, পর পর তিন ম্যাচে সুযোগ পেয়েও তেমন আহামরি পারফর্ম করতে পারেননি ঋষভ পন্থ।

গত দুই ম্যাচে দলের ভারসাম্য বজায় রাখতে দীনেশ কার্তিককে দলের বাইরে রাখা হয়েছে। কার্তিক পন্থ বা দীপক হুডা, দুইজনের যে কারুর স্থানেই প্রথম একাদশে সুযোগ পেতে পারেন। অবশ্য হুডার বদলে অক্ষর পটেলকেও সুযোগ দেওয়ার একটা সম্ভাবনা রয়েছে। সব মিলিয়ে শেষ ম্যাচে ভারতীয় একাদশে কিন্তু একাধিক বদল করার সম্ভাবনা রয়েছে। শেষমেশ কারা সুযোগ পান সেটাই দেখার। প্রসঙ্গত, গতকালই প্রবল গরমে আফগানিস্তান মাঠে নেমেছিল পাকিস্তানের বিরুদ্ধে। তাই ক্লান্ত আফগান দলেও বেশ কিছু বদল হওয়ার সম্ভাবনা কিন্ত রয়েছে। 
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours