দাঁতের ব্যথায় কাজে লাগান এই সব ঘরোয়া টোটকা। কাজ হবেই

দাঁতের ব্যথা যে কত ভয়ানক হতে পারে তা যে ভুগছে সেই জানে। একবার ব্যথা শুরু হলে কান থেকে মাথা পর্যন্ত ধরে যায়। দাঁতের ব্যথা একেবারেই অসহ্য। তখন না যায় খাওয়া, না যায় বসা। মনে হয় দাঁত উপড়ে ফেলতে পারলেই শান্তি। গরম খেলেও দাঁত ঝনঝনিয়ে ওঠে তেমনই ঠাণ্ডা কিছু খেলেও ব্যথা। আবার দাঁতের ব্যথায় টিকতে না পারার পরও অনেকে দাঁতের ডাক্তারের কাছে যেতে কিন্তু ভয় পান। পাছে দাঁত তুলে ফেলতে হয়। এদিকে দাঁতের ব্যথা বা সংক্রমণ কোনওটাই ফেলে রাখা ঠিক নয়। বাড়াবাড়ি হলে সেখান থেকে জটিল পরিস্থিতি তৈরি হতে পারে। তখন সামনের দোকান থেকে পেইন কিলার কিনে এনে কাজ চালাতে হয়। তবে এভাবে পেইন কিলার খাওয়া শরীরের জন্য ভাল নয়। এতে শরীরে যেমন একাধিক সমস্যা হতে পারে তেমনই সেখান থেকে সাইড এফেক্টসও থাকে। তাই জোর দিন এই সব ধরোয়া টোটকায়।



আগেকার দিনে দাঁতে ব্যথা হলে দিদা- ঠাকুমারা এই সব টোটকাই ব্যবহার করতেন। আর এই সব টোটকা কিন্তু কাজে দেবেই তা প্রমাণিত।

গরম জলে নুন ফেলে গার্গল করুন। একগ্লাস ইষদুষ্ণ জলে বেসি করে নুন ফেলে গার্গল করুন। এতে কোনও সংক্রমণ হলে তা যেমন কমে যাবে তেমনই দাঁতে কোনও খাবার আটকে থাকলে তাও বেরিয়ে যাবে। দাঁতের ফাঁকে খাবার জমা থাকলেও খুব ব্যথা হয়। আর নুন দিয়ে গার্গল করলে রক্ত চলাচলও ভাল হয়।

রসুনের পেস্ট তৈরি করেও তা দাঁতের গোড়ায় লাগাতে পারেন। যে কোনও রকম ব্যথা উপশমে খুব ভাল কাজ করে রসুন। রসুনের মধ্যে অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে। যে কারণে ব্যথা কমে যায় ঝটপট। রসুন থেঁতো করে নিয়ে ওর সঙ্গে নুন মিশিয়ে যেখানে ব্যথা সেখানে রেখে দিন ১৫ মিনিট। এরপর দাঁত ব্রাশ করে নিন।

ঠাণ্ডা জল দাঁতের যম। কিন্তু এই ঠাণ্ডা জলে কুলি করলেও দাঁতের ব্যথা, ফোলা ভাব কেটে যায়। প্রথমে হয়তো একটু কষ্ট হবে। কিন্তু কিছুক্ষণ কুলি করলেই সেই ব্যথা কমে যেতে বাধ্য। এছাড়াও দিতে পারেন বরফের সেঁক।

লবঙ্গের তেলও দাঁতের জন্য উপকারী। এমনি লবঙ্গ নিয়ে দাঁতের পাশে চেপে রাখলেও ব্যথা কমে যায়। লবঙ্গের তেল দাঁতের গোড়ায় লাগিয়ে রাখুন ৩০ মিনিচট। বা রাতে ঘুমোতে যাওয়ার আগেও লাগাতে পারেন। শান্তিতে ঘুমোতে পারবেন।

পেয়ারা পাতার রসও দাঁতের জন্য খুব ভাল। পেয়ারা পাতা ধুয়ে নিয়ে গরম জলে ফুটিয়ে নিতে হবে। এবার এই জল দিয়েই কুলকুচি করুন। এর মধ্যে থাকা অ্যান্টিইনফ্ল্যামেটরি উপাদান দাঁতের ব্যথা কমিয়ে দেয় তাড়াতাড়ি।

যে কোনও রকম ব্যথা সংক্রমণ কমাতে কার্যকরী হল আদা। তাই আদা জলে ফুটিয়ে ছেঁকে নিয়ে ওর মধ্যে প্রোপোলিস ফেলে কুলকুচি করুন। এতে দাঁত ভাল থাকে।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours