জানা গিয়েছে, নামিবিয়া থেকে বিশেষ কার্গো বিমানে আনা হবে ওই চিতাদের

আফ্রিকার নামিবিয়া থেকে চিতা আসবে ভারতে। এ বছরের শুরুতে দু’দেশের মধ্যে হওয়া চুক্তির ভিত্তিতে ওই চিতা আনা হবে ভারতে। মোট ৮টি চিতা আসবে আফ্রিকার ওই দেশ থেকে। মধ্য প্রদেশের কানু-পালপুর জাতীয় উদ্যানে রাখা হবে চিতাদের। সংবাদ সংস্থা এএনআই ওই চিতাদের একটি ভিডিয়ো শেয়ার করেছে। এক মিনিটে সেই ভিডিয়োয় দেখা যাচ্ছে তিনটি চিতা। তার মধ্যে রয়েছে একটি মহিলা চিতা। শিকারের খোঁজে ওই চিতারা ঘোরাঘুরি করছে বলে দেখা গিয়েছে ভিডিয়োয়।



জানা গিয়েছে, নামিবিয়া থেকে বিশেষ কার্গো বিমানে আনা হবে ওই চিতাদের। প্রথমে ঠিক হয়েছিল নামিবিয়া থেকে আসা ওই বিমান জয়পুরে নামবে। তার পর সেখান থেকে মধ্য প্রদেশে নিয়ে আসা হবে চিতাদের। কিন্তু এই রুটে এলে সময় বেশি লাগবে বলে তা বাতিল করা হয়েছে বলে জানা গিয়েছে। চিতা নিয়ে আসা ওই কার্গো বিমান সরাসরি গ্বালিয়রে নামবে বলে সূত্র মারফত জানা গিয়েছে। সে দিনই চিতাদের ওই জাতীয় উদ্যানে নিয়ে যাওয়া হবে। যে বিমানে ওই চিতাদের আনা হবে, তাকেও সাজানো হয়েছে চিতার আদলেই। সেই বিমানের সামনে দিকে রয়েছে চিতার মুখ।

কেন্দ্র সরকারের এক আধিকারিক সর্ব ভারতীয় এক সংবাদমাধ্যমকে এ ব্যাপারে বলেছেন, “চিতাদের নিয়ে আসা বিশেষ কার্গো বিমান সকাল ৬টা নাগাদ গ্বালিয়র বিমানবন্দরে নামবে। সেখানে কাস্টমসের কিছু নিয়ম পূরনের পর চিতাদের নিয়ে যাওয়া হবে কুনো জাতীয় উদ্যানে। চপারে করে বিমানবন্দর থেকে জাতীয় উদ্যানে নিয়ে যাওয়া হবে।” বিমানে এই চিতাদের নিয়ে আসার জন্য কাঠের তৈরি বিশেষ ধরনের খাঁচা বানানো হয়েছে বলেও জানিয়েছেন ওই অফিসার। জাতীয় উদ্যানে ওই চিতাদের ছেড়ে দেওয়ার আনুষ্ঠানিক উদ্বোধন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী করবেন বলে জানা গিয়েছে। মোদীর জন্মদিন ১৭ সেপ্টেম্বর জাতীয় উদ্যানে ছাড়া হবে নামিবিয়া থেকে নিয়ে আসা চিতাদের।



Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours