বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আসছেন বাংলাদেশের বিদেশমন্ত্রী একে আব্দুল মোমেন, বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সি, রেলমন্ত্রী মহম্মদ নুরুল ইসলাম সুজান সহ একাধিক মন্ত্রী। দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক আলোচনায় প্রতিরক্ষা, বাণিজ্য, জলবন্টন সহ একাধিক গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করা হবে বলেই সূত্রের খবর।


প্রতিবেশী দুই দেশের মধ্যে সম্পর্ক মজবুত করার উপরে আরও জোর। আজ, সোমবার চারদিনের ভারত সফরে আসছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে দেখা করার পরিকল্পনা রয়েছে তাঁর। একাাধিক দ্বিপাক্ষিক বিষয়ে বৈঠক করবেন দুই দেশের রাষ্ট্রনেতা। সাতটি চুক্তি স্বাক্ষরিত হতে পারে।

বিগত কয়েক বছরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও শেখ হাসিনার তৎপরতায় দুই দেশের মধ্যে সম্পর্ক বেশ মজবুত হয়েছে। সেই সম্পর্ককেই আরও দৃঢ় করতে আজ ভারত সফরে আসছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। এই চারদিনের সফরে তিনি ভারত-বাংলাদেশের জলবন্টন, রেলওয়ে এবং বিজ্ঞান ও প্রযুক্তি সংক্রান্ত একাধিক দ্বিপাক্ষিক বিষয়ে চুক্তি স্বাক্ষর করতে পারেন বলেই জানা গিয়েছে।

সরকারি সূত্রে জানা গিয়েছে, আজ দুপুরেই ভারতের মাটিতে পা রাখবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামিকাল, ৬ সেপ্টেম্বর তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনায় বসবেন। এরপর তিনি দেশের নবনির্বাচিত রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু ও উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়ের সঙ্গেও দেখা করবেন। বৃহস্পতিবার বাংলাদেশের প্রধানমন্ত্রী রাজস্থানের আজমেরে যাবেন। সেখানে মৌনুদ্দিন চিস্তির দরগায় যাবেন হাসিনা, এমনটাই জানা গিয়েছে।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আসছেন বাংলাদেশের বিদেশমন্ত্রী একে আব্দুল মোমেন, বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সি, রেলমন্ত্রী মহম্মদ নুরুল ইসলাম সুজান সহ একাধিক মন্ত্রী। দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক আলোচনায় প্রতিরক্ষা, বাণিজ্য, জলবন্টন সহ একাধিক গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করা হবে বলেই সূত্রের খবর। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠকের পরই কুশিয়ারা নদী নিয়ে দুই দেশের মধ্যে চুক্তি স্বাক্ষর হতে পারে। বাংলাদেশের বিদেশমন্ত্রী একে আব্দুল মোমেনও জানিয়েছেন, দুই দেশের মধ্যে বিজ্ঞান, প্রযুক্তি, রেলওয়ে, আইন ও তথ্য সম্প্রচার নিয়ে একাধিক মৌ স্বাক্ষর করা হবে।



এর আগে ২০১৯ সালে শেষবার ভারত সফরে এসেছিলেন শেখ হাসিনা। সেই সময়ও দুই দেশের মধ্যে একাধিক চুক্তি ও মৌ স্বাক্ষরিত হয়েছিল। ইতিমধ্যেই সেই মৌ চুক্তিগুলির একাধিক বাস্তবায়িতও হয়েছে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours