সপ্তাহের শেষে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে নিম্নচাপ। আগামী ২৪ ঘণ্টায় আরও শক্তিশালী হবে নিম্নচাপ। রবিবার থেকেই দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস। উপকূলবর্তী জেলা সহ বেশ কিছু জেলায় ভারী বৃষ্টির সতর্কতা। মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে বলে হাওয়া দফতর সূত্রে খবর।

সকাল ৬টায় আবহাওয়া দফতর সুত্রে জানা গিয়েছে, ইতিমধ্যে জেলায় বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ছাড়িয়েছে ৮৬ শতাংশ। ১১ কিমি বেগে বইছে জেলার বাতাস। সাতসকালেই ২৮ ডিগ্রি ছাড়িয়েছে উত্তরের তাপমাত্রা। আজ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে জেলায়। সেই ক্ষেত্রে বজ্রবিদ্যুত সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে জেলার কিছু অংশে। তবে বেলা গড়ালে গরমের সঙ্গে পাল্লা দিয়ে বাড়বে আর্দ্রতাজনিত অস্বতি। তাই প্যাচপ্যাচে ঘামের সাক্ষী থাকতে পারে জেলা। শনিতে থাকছে ভারী বৃষ্টিপাতের সঙ্কেত, আজ আর্দ্রতাজনিত অস্বস্তিতে ভুগতে পারে উত্তরবঙ্গ। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ খুবই বেশি।

হাওয়া দফতর সুত্রে খবরে আরও জানা গিয়েছে পশ্চিমবঙ্গের অন্যতম গুরুত্বপূর্ণ জেলা দার্জিলিং ও মালদাতে আজ সারাদিন মেঘলা আকাশ মাঝেমাঝে বিক্ষিপ্ত বৃষ্টিও হবে। ১৯ ডিগ্রির কাছাকাছি থাকবে তাপমাত্রা। দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, পূর্ব বর্ধমান, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। পাশাপাশি ঝোড়ো হাওয়াও বইতে পারে।

রবি এবং সোমবার তুলনামূলক বেশি বৃষ্টি হতে পারে পূর্ব এবং পশ্চিম মেদিনীপুরে। বিশেষত, সোমবার ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে ওই দুই জেলায়। কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৯ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours