এই ভূমিকম্পের জেরে ক্ষয়ক্ষতি কতটা হয়েছে সে ব্যাপারে এখনও কিছু জানা যায়নি।

ভূমিকম্পে কেঁপে উঠল লাদাখ। শুক্রবার সকালে সেখানে ভূমিকম্প অনুভূত হয়েছে বলে জানা গিয়েছে। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি-র তরফে জানানো হয়েছে রিখটার স্কেলে ভূমিকম্পের তীব্রতা ছিল ৪.৮। জানা গিয়েছে, লাদাখের লেহ জেলার আলচি থেকে ১৮৯ কিলোমিটার উত্তরে ভূমিকম্পের উৎসস্থল। সেই উৎসস্থল মাটি থেকে ১০ কিলোমিটার গভীরে বলে জানা গিয়েছে।

এই ভূমিকম্পের জেরে ক্ষয়ক্ষতি কতটা হয়েছে সে ব্যাপারে এখনও কিছু জানা যায়নি। তবে ভূমিকম্পের তীব্রটা যেহেতু ৫-এর কম ছিল। তাই খুব বেশি ক্ষয়ক্ষতি হবে বলে মত বিশেষজ্ঞদের।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (এনসিএস) শুক্রবার টুইটে লিখেছে, “রিখটার স্কেলে ৪.৮ মাত্রার ভূমিকম্প ১৬ সেপ্টেম্বর সকাল ৪টে ১৯ মিনিটে অনুভূত হয়েছে। আলচি থেকে ১৮৯ কিলোমিটার উত্তরে মাটি থেকে ১০ কিলোমিটার নীচে ছিসল ভূমিকম্পের উৎসস্থল।”

গত সপ্তাহে, ৭ সেপ্টেম্বর ভূমিকম্প হয়েছিল লেহ ও লাদাখে। রিখটার স্কেলে সেই ভূমিকম্পের তীব্রতা ছিল ৩.৭। কার্গিল থেকে ২৯৫ কিলোমিটার দূরে ছিল সেই ভূমিকম্পের উৎসস্থল।



লেহ, লাদাখ হিমালয়ের রেঞ্জের মধ্যে অন্তর্ভুক্ত। এবং ভূমিকম্প প্রবণ এলাকার মধ্যে পড়ে। বেশ কয়েকটি টেকটোনিক প্লেটের সংযোগস্থল এটি। তাই প্রায়শই এই সব এলাকায় কম তীব্রতার ভূমিকম্প অনুভূত হয়। ভূমিকম্পের তীব্রতা বাড়লে ক্ষয়ক্ষতির পরিমান বাড়ে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours