জোকা-বিবাদীবাগ মেট্রো (Joka-BBD Bag Metro) রুটে হল ট্রায়াল রান (Trial Run)। এদিন পরীক্ষামূলকভাবে মেট্রো চালনো হয় জোকা (Joka) থেকে তারাতলা (Taratala) পর্যন্ত সাড়ে ৬ কিলোমিটার রুটে। ২০ মিনিট ধরে চলা এই ট্রায়াল রানের সর্বোচ্চ গতি ছিল ২৫ কিলোমিটার।

জোকা-বিবাদীবাগ রুটে ট্রায়াল রান: জোকা থেকে তারাতলা পর্যন্ত ট্রায়াল রান। বৃহস্পতিবার, এই সাড়ে ৬ কিলোমিটার রুটে মেট্রো ছুটল প্রথমবার। দেশীয় প্রযুক্তিতে তৈরি লাইন পাতার কাজ শেষ হয়েছে আগেই। কারশেডের কাজও অনেকটাই এগিয়েছে। ট্রায়াল রানের জন্য সড়ক পথে জোকায় আনা হয়, কলকাতা মেট্রো থেকে অবসর নেওয়া ২টি নন এসি রেক। ঠিক ছিল অগাস্টের শেষের দিকে জোকা-বিবাদী মেট্রোর ট্রায়াল রান হবে। সেটাই হল মাঝ সেপ্টেম্বরে। পরীক্ষামূলকভাবে মেট্রো চালনো হয় জোকা থেকে তারাতলা পর্যন্ত সাড়ে ৬ কিলোমিটার রুটে।

কবে থেকে শুরু হবে পরিষেবা? 
এই রুটে রয়েছে ৬টি স্টেশন। জোকা, ঠাকুরপুকুর, সখেরবাজার, বেহালা চৌরাস্তা, বেহালা বাজার ও তারাতলা। দুপুর ৩.৩৫-এ শুরু হয় ট্রায়াল রান। শেষ হয় ৩.৫৫-তে। ২০ মিনিট ধরে চলা এই ট্রায়াল রানের সর্বোচ্চ গতি ছিল ঘণ্টায় ২৫ কিলোমিটার। উপস্থিত ছিলেন রেল বিকাশ নিগম লিমিটেড ও মেট্রো রেলের আধিকারিকরা। মেট্রো রেল সূত্রে খবর, চলতি বছরেই জোকা-তারাতলা মেট্রো চালু করার কথা ভাবা হচ্ছে। তবে, তারাতলা থেকে বিবাদীবাগের কাজ শেষ হতে এখনও কিছুটা সময় লাগবে। ১ দশকেরও বেশি সময় আগে এই প্রকল্পের ঘোষণা করেন তৎকালীন রেলমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। বছর শেষে, তারই একাংশ চালুর সম্ভাবনা।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours