পুজোর সময় উজ্জ্বল ত্বক পেতে চাইলে ত্বকের আর্দ্রতা বজায় রাখা জরুরি। এর জন্য বাড়িতেই ময়েশ্চারাইজার বানিয়ে নিন।

আর একমাসও বাকি নেই পুজো শুরু হতে। ইতিমধ্যেই দোকানে দোকানে কেনাকাটার ভিড় লেগে গিয়েছে। আর কয়েকদিন পর থেকে ভিড় জমবে পার্লারেও। কিন্তু এই সময়ে পার্লারে গিয়ে রূপচর্চা করার সময় সকলের হাত থেকে থাকে না। কিন্তু পুজোর আগে ত্বকের যত্ন নেওয়া জরুরি। সারাবছর ত্বকের যত্ন নিলেও মুখে কিছু না কিছু সমস্যা লেগেই থাকে। এই লক্ষণ বুঝিয়ে দেয় যে সময় এসেছে আপনার স্কিন কেয়ার পণ্য পরিবর্তন করার। কিন্তু বেশ কিছু ঘরোয়া টোটকা রয়েছে যা পুজোর আগে আপনার ত্বকের উজ্জ্বলতা বাড়িয়ে দিতে পারে। সাধারণত গোলাপ জল সকলেই ব্যবহার করে থাকেন। কিন্তু পুজোর সময় ত্বকের জেল্লা বাড়াতে চাইলে শুধু গোলাপ জল নয়, সরাসরি গোলাপের পাপড়ি ব্যবহার করতে পারেন ত্বকে।

সানট্যান দূর করুন গোলাপের পাপড়ি দিয়ে

ভাদ্র মাসে চড়া রোদে ত্বকের দফারফা অবস্থা। এখনও দিনের বেলা বাড়ির থেকে বেরোলে সানস্ক্রিন ব্যবহার করা জরুরি। কিন্তু তাতেও সান ট্যানের সমস্যা সহজে এড়ানো যায় না। অনেকে আবার সান বার্নের সমস্যাতেও ভোগেন। পুজোর আগে এই সমস্যা থেকে মুক্তি পেতে গোলাপের পাপড়ি ব্যবহার করুন। কয়েকটা গোলাপের পাপড়ি সামান্য থেঁতো করে নিন। এতে সামান্য গোলাপ জল, শসার রস এবং আমন্ড অয়েল মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি ২-৩ মিনিটের জন্য ফ্রিজে রাখুন। তারপর এই মিশ্রণটি ত্বকের উপর ঘষে নিন। এই মিশ্রণটি সপ্তাহে দু’বার ব্যবহার করলেই সান বার্নের সমস্যা দূর হয়ে যাবে।

ত্বকের আর্দ্রতা বজায় রাখে গোলাপ

পুজোর সময় উজ্জ্বল ত্বক পেতে চাইলে ত্বকের আর্দ্রতা বজায় রাখা জরুরি। ত্বকের আর্দ্রতা বজায় রাখার জন্য অনেকেই গোলাপ জল ব্যবহার করেন। কিন্তু আপনি যদি সরাসরি গোলাপের পাপড়ি ব্যবহার করেন, তাহলে আরও উপকৃত হবে। গোলাপের পাপড়িতে প্রাকৃতিক তেল রয়েছে যা ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে।

ত্বকের আর্দ্রতা বজায় রাখার জন্য বাড়িতেই ময়েশ্চারাইজার বানিয়ে নিন। একটি পাত্রে কয়েকটা গোলাপের পাপড়ি নিন। এতে সামান্য পরিমাণ গোলাপ জল দিন। এক চামচ শিয়া বাটার দিন। শেষে এতে পছন্দের যে কোনও এসেনশিয়াল অয়েলের কয়েক ফোঁটা মিশিয়ে দিন। মিশ্রণগুলো একসঙ্গে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এবার এই মিশ্রণটি এয়ার টাইট কৌটোতে ভরে নিন। দিনের যে কোনও সময়ে আপনি এই ময়েশ্চারাইজারটি ব্যবহার করতে পারেন।

নাইট ক্রিম হিসেবে ব্যবহার করুন গোলাপ জল

আর একটি উপায়েও আপনি গোলাপ জল দিয়ে ত্বককে ময়েশ্চারাইজ করতে পারেন। এক চামচ গোলাপ জলের সঙ্গে দু’চামচ অলিভ অয়েল মিশিয়ে নিন। এই মিশ্রণটি আপনি রাতে ঘুমোতে যাওয়ার আগে ত্বকে লাগাতে পারেন। এই মিশ্রণটি আপনার ত্বককে ভিতর থেকে ময়েশ্চারাইজ করবে এবং উজ্জ্বলতা বাড়িয়ে তুলবে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours