বৃহস্পতিবার কলকাতায় কোথায় দাঁড়িয়ে পেট্রোল ও ডিজেলের দাম ? (Petrol Diesel Price) কমল কি জ্বালানির দর ? আজ কি নতুন দাম ধার্য করল সরকারি তেল সংস্থা (Govt Oil Organisation) ? রাস্তায় নামার আগে জানুন এদিন কলকাতার পেট্রোল ও ডিজেল কী দামে বিক্রি হচ্ছে। পাশাপাশি থাকল সারাদেশে জ্বালানির দরের হদিশও।

 আজ পেট্রোল-ডিজেলের কী দাম কলকাতা-সহ সারা দেশে ?

এদিন সরকারি তেল সংস্থা জানিয়েছে যে, কলকাতায় পেট্রোলের লিটার প্রতি দাম ১০৬.০৩ টাকা এবং ডিজেলের লিটার প্রতি দাম ৯২.৭৬ টাকা। পাশাপাশি এদিন চেন্নাইয়ে পেট্রোলের লিটার প্রতি দাম ১০২.৬৩ টাকা এবং ডিজেলের লিটার প্রতি দাম ৯৪. ২৪ টাকা।এদিন দেশের রাজধানী দিল্লিতে পেট্রোলের লিটার প্রতি দাম ৯৬.৭২ টাকা এবং ডিজেলের লিটার প্রতি দাম ৮৯.৬২ টাকা। মুম্বইতে পেট্রোলের লিটার প্রতি দাম ১০৬.৩১ টাকা এবং ডিজেলের লিটার প্রতি দাম ৯৪.২৭ টাকা।নয়ডায় পেট্রোলের লিটার প্রতি দাম ৯৬.৫৭ টাকা এবং ডিজেলের লিটার প্রতি দাম ৮৯.৯৬ টাকা। লখনউতে পেট্রোলের লিটার প্রতি দাম ৯৬.৫৭ টাকা এবং ডিজেলের লিটার প্রতি দাম ৮৯.৭৬টাকা।

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন পেট্রোলের উপর আফগারি শুল্ক প্রতি লিটারে ৮ টাকা কমানোর ঘোষণা করে। তারপর থেকে পেট্রোল ও ডিজেলের দাম অব্যহত। কেন্দ্র পেট্রোল ও ডিজেলের এক্সাইজ ডিউটি কমানোর পরেই, রাজ্যে কমে আসে জ্বালানীর দাম। যদিও এখনও ১০০ টাকার উপরেই রয়েছে পেট্রোল-ডিজেলের দাম।তবে আগেই এত বেশি পরিমাণে জ্বালানীর দাম চড়ে রয়েছে, তাই নতুন করে মূল্য কমলেও মধ্যবিত্তের পকেটে টান আগের মতই পড়ছে।

প্রসঙ্গত, রাশিয়া-ইউক্রেনের যুদ্ধকালীন পরিস্থিতি থেকেই তেলের দামে বিশ্ববাজারে বিস্ফোরণ ঘটেছিল। সেই প্রভাব পড়েছিল ভারতেও। ৫ রাজ্যের ভোটের আগে একটানা বহুদিন জ্বালানীর দাম বৃদ্ধির পর থমকে ছিল। সেই সময় তৃণমূলের হেভিওয়েট নেতা কুণাল ঘোষ থেকে শুরু করে পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিম এই ইস্যু নিয়ে কেন্দ্রের মোদি সরকারকে তোপও দেগেছিলেন। তবে পরে জ্বালানীর দাম কমিয়ে আনা হয়। আর এই ইস্যুই তৃণমূল নেতারা বলেন, ভোটের আগে দাম কমিয়ে ফের বাড়াবে নরেন্দ্র মোদির সরকার। মূলত জ্বালানীর দাম বাড়লে প্রভাব পড়বে অনেক কিছুতেই। পরিবহণ ইস্যুতে প্রভাব পড়বে কাঁচামালের দরেও। কোভিড পরিস্থিতি থেকে একটু একটু করে মাথা তুলে দাড়াচ্ছে কলকাতা। তাই নতুন করে জ্বালানীর দর নিয়ে উদ্বেগ কমবেশি থেকেই যাচ্ছে মধ্যবিত্তের সকালে। প্রায় প্রতিদিনই পেট্রোল-ডিজেলের দাম কমার অপেক্ষায় গোটা রাজ্য। 
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours