মনিটারি পলিসি কমিটির বৈঠকে রেপো রেট ০.৫০ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এরফলে নতুন রেপো রেট বেড়ে দাঁড়াচ্ছে ৫,৪০ শতাংশে।

নয়া দিল্লি: প্রাক-করোনা পর্বের মতো দেশের অর্থনীতিকে মজবুত করতে ফের একবার রেপো রেট বৃদ্ধি করল রিজার্ভ ব্য়াঙ্ক অব ইন্ডিয়া। এদিন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস সাংবাদিক বৈঠক করে জানান যে, মনিটারি পলিসি কমিটির বৈঠকে রেপো রেট ০.৫০ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এরফলে নতুন রেপো রেট বেড়ে দাঁড়াচ্ছে ৫,৪০ শতাংশে। আজ থেকেই কার্যকরী হবে এই নতুন রেপো রেট। উল্লেখ্য, করোনা পরবর্তী সময়ে টানা ১১ মাস রেপো রেট অপরিবর্তিত রাখা হলেও, বিগত তিন মাসে তিনবার রেপো রেট বাড়ানো হল।

করোনাকালে ব্য়াপক ক্ষতির মুখে পড়তে হয়েছিল দেশের অর্থনীতিকে। ২০২০ সালের মার্চ মাসেই রেপো রেট ১১৫ বেসিস পয়েন্ট কমিয়ে দেওয়া হয়েছিল। কঠিন অবস্থা থেকে অর্থনীতিকে ঘুরে দাঁড়ানোর জন্যও যথেষ্ট সময় দেওয়া হয়েছিল, টানা ১১ মাস অপরিবর্তিত রাখা হয়েছিল রেপো রেট। তবে মূল্যবৃদ্ধি ও মুদ্রাস্ফীতির প্রভাব থেকে দেশকে বাঁচাতে ধীরে ধীরে ফের রেপে রেট বাড়াতে শুরু করেছে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। গত মে মাসে প্রথম রেপো রেট ৪০ বেসিস বাড়ানো হয়। এরপর জুন মাসেও ৫০ বেসিস পয়েন্ট বাড়ানো হয় রেপো রেট। এবার আরও ৫০ পয়েন্ট বাড়িয়ে প্রাক-করোনা পর্বের মতোই রিজার্ভ ব্যাঙ্ক রেপো রেটের হার ৫.৪০ শতাংশে ধার্য করল।

উল্লেখ্য, রিজার্ভ ব্যাঙ্ক যে সুদের হারে বাণিজ্যিক ব্যাঙ্কগুলিকে ঋণ দেয়, তাঁকে রেপো রেট বলে। অন্যদিকে, রিজার্ভ ব্যাঙ্ক যে সুদের হারে অন্যান্য ব্যাঙ্কের কাছ থেকে ঋণ নেয়, তাকে রিভার্স রেপো রেট বলে।

বিস্তারিত আসছে…


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours