পাথর বোঝাই লরি নিয়ে গেলেও তোলা চাওয়া হয়। তবে বিশেষ কারও বিরুদ্ধে কোনও অভিযোগ জানানো হয়নি মামলাকারীদের তরফে

রাজ্যে একাধিক দুর্নীতি মামলায় তদন্ত করছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। গরু পাচার মামলায় বীরভূমের দাপুটে তৃণমূল নেতা অনুব্রত মণ্ডলকে গ্রেফতার করেছে সিবিআই। এরই মধ্যে সেই বীরভূম জেলা থেকে সামনে এল নতুন অভিযোগ। পাথর বোঝাই লরি নিয়ে যাওয়ার সময় তোলা চাওয়া হয় বলে অভিযোগ। সেই অভিযোগে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল হাইকোর্টে। সেই মামলায় রাজ্যকে রিপোর্ট পেশ করার নির্দেশ দিল প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্শি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ। সেই সঙ্গে এই মামলাতেও এনফোর্সমেন্ট ডিরেক্টরেটকে পার্টি করার নির্দেশ দিল আদালত।

ধ্রুব সাহা নামে এক ব্যক্তি এই জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন। সোমবার ছিল সেই মামলার শুনানি। মামলাকারীর হয়ে এ দিন আদালতে সওয়াল করেন আইনজীবী অনিন্দ্য লাহিড়ী। অভিযোগে নির্দিষ্টভাবে কারও নাম উল্লেখ করা হয়নি। স্থানীয় গুণ্ডা বা দুষ্কৃতীরাই তোলা তোলেন বলে অভিযোগ। সেই প্রক্রিয়া যাতে দ্রুত বন্ধ হয়, তেমনই নির্দেশ দেওয়া হয়েছে আদালতের তরফে।

অভিযোগ, ভুয়ো সরকারি বিল ছাপিয়ে টাকা তোলা হয় বীরভূমের একাধিক জায়গায়। সোমবার এই অভিযোগ শুনে বিচারপতি নির্দেশ দিয়েছেন, আগামী চার সপ্তাহের মধ্যে এ বিষয়ে রিপোর্ট পেশ করতে হবে রাজ্যকে। অবিলম্বে যাতে এই তোলাবাজি বন্ধ হয়, তেমন নির্দেশও দিয়েছেন তিনি। এ দিন ইডি-কে পার্টি করতে বলার পাশাপাশি বিচারপতি নির্দেশ দিয়েছেন, পরবর্তী শুনানিতে ইডি-সহ সব পক্ষকেই আদালতে হাজির থাকতে হবে।

মামলাকারী জানিয়েছেন, সরকারি নিয়ম অনুযায়ী প্রতি বর্গ মিটারে ১৩০ টাকা করে রাজস্ব আদায় করে থাকে রাজ্য সরকার। গ্রিপ চালানের মাধ্যমে খাদানের লিজ হোল্ডারের কাছ থেকে এই রাজস্ব আদায় করার কথা। কিন্তু, মামলাকারীর দাবি, ওই নিয়ম না মেনেই নলহাটি – মুরারই সহ বীরভূমের একাধিক পাথর খাদান এলাকায় সরকারি বিল ছাপিয়ে টাকা তোলা হচ্ছে, যা বেআইনি। এই ইস্যুতেই হয় মামলা। মামলার পরবর্তী শুনানি ১ নভেম্বর।

উল্লেখ্য, এর আগে ১৯ জন নেতার সম্পত্তি সংক্রান্ত একটি মামলাতেও ইডি-কে পার্টি করার নির্দেশ দেয় কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। ফিরহাদ হাকিম, অরূপ রায়-সহ একাধিক নেতার নাম রয়েছে সেই মামলায়। কী ভাবে নেতাদের সম্পত্তি দ্রুত বৃদ্ধি পাচ্ছে, সেই প্রশ্ন তুলেই ওই মামলা হয়েছিল। এবার তোলাবাজির মামলাতেও পার্টি করা হচ্ছে ইডি-কে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours