হুগলির পোলবা থানার রাজহাট গ্রাম পঞ্চায়েতের প্রাথমিক স্কুলের ঘটনা। সেখানেই গড়ে উঠেছে অঙ্গনওয়াড়ি কেন্দ্রটি।


ফের অঙ্গনওয়াড়ি নিয়ে বিতর্ক। ওই কেন্দ্রে শিশুদের নিম্নমানের খাবার দেওয়ার অভিযোগ। শুধু তাই নয়, খাবারে গন্ধ ও পোকা ধরা চাল দিয়ে রান্না করার অভিযোগ উঠল। যার জেরে বিক্ষোভ দেখালেন গ্রামবাসীরা।

হুগলির পোলবা থানার রাজহাট গ্রাম পঞ্চায়েতের প্রাথমিক স্কুলের ঘটনা। সেখানেই গড়ে উঠেছে অঙ্গনওয়াড়ি কেন্দ্রটি। গ্রামবাসীদের অভিযোগ, দীর্ঘদিন ধরে এই পোকা ধরা চাল রান্না করে খাওয়ানো হচ্ছে শিশুদের। এরপর রাস্তা ধারে যখন রাঁধুনি চাল ধুতে যান গ্রামের লোকজন দেখে ফেলেন ওই চালে পোকা রয়েছে। পরবর্তীতে অভিযোগ, পোকা ধরা সেই চাল দিয়েই শিশুদের জন্য খিচুড়ি রান্না করা হয়েছে।

এক এলাকাবাসী সঞ্জয় ঘোষ বলেন, ‘অঙ্গনওয়াড়ি কেন্দ্রের শিক্ষিকা যখন খুশি আসে। কতটা পড়াশোনা হয় জানি না। আজ দেখি পোকা ধরা চাল দিয়েই রান্না করা হচ্ছে। এবং তা দিয়েই শিশুদের খাবার খাওয়ানো হচ্ছে। যদি এই খাবার খেয়ে শিশুরা অসুস্থ হয় তাহলে এর দায় নেবে কে?’ অপরদিকে, ওই কেন্দ্রের দিদিমণি ফারহা সারিয়ামের দাবি, তাঁর সহায়িকা ক্যান্সার আক্রান্ত, সেই কারণে তাঁর বৌদি ও শিশুদের খাবার রান্না করেন। অপরদিকে, তাঁর নিজের পঞ্চায়েত মান্থলি মিটিং থাকে। একার পক্ষে গোটা স্কুল সামলানো সম্ভব নয়। প্রতিদিন খাবারের মান খারাপ হওয়া সম্ভব নয়। বর্ষাকাল! তার জন্য চালে গন্ধ হতে পারে।

এ দিকে, সহায়িকার বৌদি সুজাতা মাজি বলেন, ‘দিদিমণি বলেছেন খারাপ চালটা আগে রান্না করতে।তাই পোকা ধুয়ে রান্না করেছি।ভেবেছিলাম ধুলে পোকা চলে যাবে। কিন্তু গন্ধটা গেল না।’
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours