অটল পেনশন যোজনার অধীনে অবসরকালে মাসিক ১ হাজার থেকে ৫ হাজার টাকা পেনশন পেতে পারেন বিনিয়োগকারীরা। এবার সেই পেনশন যোজনায় অন্তর্ভুক্তির জন্য সময় বেঁধে দিল কেন্দ্র।

অবসর কালে সঞ্চয়ের জন্য দুর্দান্ত প্রকল্প হল অটল পেনশন যোজনা (Atal Pension Yojana)। সরকার সমর্থিত এই যোজনায় বিনিয়োগ করলে মিলবে ভাল রিটার্নও। যে কেউ এই যোজনায় নাম নথিভুক্ত করতে পারেন। এই যোজনায় কর দাতাদের নাম নথিভুক্ত করার জন্য ৫০ দিন বেঁধে দিল কেন্দ্র। ৩০ সেপ্টেম্বর পর্যন্ত এই নাম নথিভুক্ত করার উইন্ডো খোলা থাকবে। কেন্দ্রের তরফে এই বিষয়ে স্পষ্ট নির্দেশিকা দেওয়া হয়েছে।

বর্তমানে ১৮ থেকে ৪০ বছরের যেকোনও নাগরিক অটল পেনশন যোজনায় নিজের নাম নথিভু্ক্ত করতে পারেন। ব্যাঙ্ক বা পোস্ট অফিসের যে শাখায় কোনও সেভিংস অ্যাকাউন্ট রয়েছে সেখানেই অটল পেনশন যোজনার জন্য আবেদন করা যেতে পারে। প্রসঙ্গত, ২০১৫ সালের ১ জুন কেন্দ্রের তরফে এই যোজনা উদ্বোধন করা হয়। এই যোজনার অধীনে বৃদ্ধ বয়সে অর্থাৎ অবসরকালীন পেনশন দিয়ে থাকে। এই পেনশনের পরিমাণ মাসিক ১ হাজার টাকা থেকে ৫ হাজার টাকা পর্যন্ত। অবসরকালীন আয় সুনিশ্চিত করে এই যোজনা।

সরকারের তরফে একটি বিবৃতিতে বলা হয়েছে, ‘কোনও গ্রাহক ২০২২ সালের আগে ও পরে অটল পেনশন যোজনায় যোগদান করেছেন। তাঁর যোগদানের আবেদনের দিন বা তার আগে তিনি একজন আয়করদাতা ছিলেন বলে প্রমাণিত হয় তাহলে APY অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হবে এবং সেই তারিখ পর্যন্ত জমা হওয়া পেনশন গ্রাহককে দেওয়া হবে।’ কেন্দ্রের সাম্প্রতিক বিজ্ঞপ্তি অনুযায়ী, আয়করদাতারা ১ অক্টোবর থেকে অটল পেনশন যোজনায় নাম নথিভুক্ত করতে পারবেন না।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours