কলকাতায় বেড়েছে ফ্ল্য়াটের দাম। ফলে ফ্ল্যাটি বাড়ি কেনার স্বপ্ন থেকে কয়েক ক্রোশ দূরে চলে যাচ্ছেন মধ্য়বিত্তরা।

করোনা অতিমারির সময় থমকে গিয়েছিল গোটা বিশ্ব অর্থনীতি। বিনা নোটিসে চাকরি গিয়েছিল বহু মানুষের। ভাঁড়ারে টান পড়েছিল বহু ব্যক্তিরই। বাজার অর্থনীতিতে তাঁর প্রভাবও পড়েছে। সেই সময় সাধারণ মানুষের হাতে টাকা কমে যাওয়ার কোনও সম্পত্তিতে বিনিয়োগের প্রবণতা হ্রাস পেয়েছিল। এর ফলে নির্মাণ খাতের কিছু ক্ষতিও হয়েছিল। এখনও সেই ধাক্কা কাটিয়ে উঠতে পারেনি নির্মাণ শিল্প। এই আবহে লাফিয়ে লাফিয়ে বাড়ছে ফ্ল্যাট বাড়ির দাম। ফলে নিজের বাড়ির স্বপ্ন দেখতে বন্ধ করেছেন অনেকেই।

সম্প্রতি এক রিপোর্টে উঠে এসেছে কলকাতায় চড়চড়িয়ে দাম বাড়ছে বাড়ির। এই রিপোর্ট অনুযায়ী, কলকাতায় গত ত্রৈমাসিকের তুলনায় এবারে ফ্ল্যাট বাড়ির ৩ শতাংশ দাম বেড়েছে। কলকাতায় বর্তমানে প্রতি স্কোয়্যার ফুটের দর চলছে ৬ হাজার ২৪৫ টাকা। দেশে সবথেকে বেশি বাড়ির দাম মুম্বইতে। এই শহরে প্রতি বর্গফুটের জন্য গড় দাম দিতে হয় ১৯ হাজার ৫৫৭ টাকা। তারপরেই রয়েছে হায়দরাবাদ। নিজামের শহরে স্কোয়্যার ফুটের দর ৯ হাজার ১৩২ টাকা।

রিপোর্ট থেকে জানা গিয়েছে, কলকাতায় মোট ৪ শতাংশ ফ্ল্যাট এখন বিক্রি করা যাচ্ছে না। এই পরিস্থিতিতে আরও দাম বাড়ছে ফ্ল্যাটের। এর ফলে গ্রাহক ও বিক্রেতা দুই পক্ষই সমস্য়ায় পড়েছে। তবে এক্ষেত্রে উল্লেখ্য, কলকাতায় অবিক্রিত ফ্ল্যাটের সংখ্যা কমেছে ১৫ শতাংশ। এর থেকে বোঝা যায় ফ্ল্যাট-বাড়ির চাহিদা বেড়েছে এবং তা বিদ্যমান। গত বছরের নিরিখে এই বছর কলকাতায় গড়ে ৬ শতাংশ দাম বেড়েছে ফ্ল্যাট বাড়ির। সেখানে দক্ষিণ-পশ্চিম কলকাতায় (আলিপুর, বেহালা, নিউ আলিপুর, মহেশতলা, জোকা) ফ্ল্য়াট বাড়ির দাম বেড়েছে ১৪ শতাংশ। কলকাতা শহরে বর্তমানে এক বিএইচরে ফ্ল্য়াটের প্রতি বর্গকিলোমিটারের দাম ৪ হাজার টাকা। ২ বিএইচকের রেট এর থেকে বেশি। পাঁচ হাজারের বেশি। ৩ বিএইচকে ফ্ল্যাটের দর উঠছে প্রতি বর্গকিলোমিটার ৬ হাজার টাকা দরে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours