"চিন এই তালিকায় ৬৯তম স্থানে রয়েছে। চিনা পাসপোর্ট দিয়ে সহজভাবে ৮০টি দেশে প্রবেশ করা যাবে। ভারতীয় পাসপোর্ট এই তালিকায় ৮৭তম স্থানে রয়েছে।"
এক দেশ থেকে অন্য দেশে যাওয়ার জন্য বাধ্যতামূলক পাসপোর্ট। পাসপোর্টের মাধ্যমে শুধুমাত্র বিদেশযাত্রাই নয়, নাগরিকত্বও প্রমাণ করা সম্ভব। যখন করোনা মহামারি মাত্রাতিরিক্ত আকার ধারণ করেছিল, সেই সময়ে পাসপোর্ট থাকলেও অন্য দেশে যাতায়াতের ক্ষেত্রে বিস্তর বিধিনিষেধ ছিল। তবে করোনা মহামারি থেকে ধীরে ধীরে গোটা বিশ্ব যখন ঘুরে দাঁড়াতে শুরু করেছে, সেই সময় বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ তথ্য সামনে এসেছে। ইউরোপীয় দেশগুলিকে পিছনে ফেলে সবথেকে শক্তিশালী পাসপোর্ট হিসেবে জাপান, সিঙ্গাপুর এবং দক্ষিণ কোরিয়ার নাম উঠে এসেছে। অভিবাসন পরামর্শদাতা হেনলি অ্যান্ড পার্টনার্স জানিয়েছে জাপানের পাসপোর্ট থাকলে নির্ঝঞ্ঝাটে ১৯৩টি দেশে প্রবেশ করা যাবে। সিঙ্গাপুর এবং দক্ষিণ কোরিয়ার পাসপোর্ট দিয়ে ১৯২ টি দেশে প্রবেশ করা যাবে। অন্যদিকে রাশিয়ান পাসপোর্ট এই তালিকায় ৫০ তম স্থানে রয়েছে। এই পাসপোর্ট দিয়ে নির্ঝঞ্ঝাটে ১১৯টি দেশে প্রবেশ করা যাবে।

চিন এই তালিকায় ৬৯তম স্থানে রয়েছে। চিনা পাসপোর্ট দিয়ে সহজভাবে ৮০টি দেশে প্রবেশ করা যাবে। ভারতীয় পাসপোর্ট এই তালিকায় ৮৭তম স্থানে রয়েছে। অন্যদিকে আফগানিস্তানের পাসপোর্টের গুরুত্ব খুবই কম, এই পাসপোর্টের মাধ্যমে ২৭টি দেশে প্রবেশ করা যাবে। হেনলি অ্যান্ড পার্টনার্সের চেয়ারম্যান ক্রিশ্চিয়ান কেইলিন বিবৃতিতে বলেন, “ভ্রমণের স্বাধীনতা পুনরুদ্ধার হতে সময় লাগবে।” ২০১৭ সালের সমীক্ষা অনুযায়ী এশিয়ান দেশগুলি বিশ্বের ১০টি সর্বাধিক গৃহীত পাসপোর্টের মধ্যে স্বীকৃত হয়েছিল। এই ক্ষেত্রে ইউরোপীয় দেশগুলির আধিপত্য অনেকটাই কমেছে। তালিকায় দক্ষিণ কোরিয়ার পিছনে রয়েছে জার্মানি।

ব্রিটেন তালিকায় ষষ্ঠ স্থানে রয়েছে এবং পাসপোর্ট দিয়ে ১৮৭টি দেশে প্রবেশ করা যাবে। অন্যদিনে মার্কিন পাসপোর্ট দিয়ে ১৮৬টি দেশে প্রবেশ করা যাবে। হেনলি অ্যান্ড পার্টনার্স ইনডেক্স ১৭ বছরের ডেটা ব্যবহার করে বিশ্বের নাগরিকত্বের মূল্য নির্ধারণ করতে সহায়তা করে। কোন দেশ ভিসা ফ্রি অথবা ভিসা অন অ্যারাইভ্যালের সুযোগ সুবিধা দেয়, সেই তথ্য তুলে ধরে এই সংস্থা। এখনও করোনা বিধি বজায় থাকার কারণে বেশ কিছু দেশের অভিবাসন নীতিতে কড়াকড়ি রয়েছে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours