২০২৩ সালের জানুয়ারি, ফেব্রুয়ারি মাসে এই লিগ অনুষ্ঠিত হওয়ার কথা। লিগে কোন কোন বিদেশি তারকাদের খেলতে দেখা যাবে, তা খুব শ্রীঘ্রই ঘোষণা করা হবে বলে জানান লিগ কমিশনার স্মিথ।
বেশ কিছুদিন আগেই দক্ষিণ আফ্রিকার নতুন ফ্রাঞ্চাইজি লিগের (South Africa T20 League) কথা ঘোষণা করা হয়েছিল ক্রিকেট দক্ষিণ আফ্রিকার তরফে। এবারে সেই ফ্রাঞ্চাইজি লিগের নতুন মালিকদের নামও সামনে চলে এল। বলতে গেলে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত হতে চলেছে আইপিএলের ছোট সংস্করণ। কেন? কারণ নতুন লিগের ছয়টি দলের সবকয়টিই আইপিএল ফ্রাঞ্চাইজিরা কিনে নিয়েছেন।

প্রোটিয়া লিগে কেপ টাউনের দলটি কিনেছেন আইপিএলের সফলতম ফ্রাঞ্চাইজি মুম্বই ইন্ডিয়ান্স (Mumbai Indians)। জোহানেসবার্গের দলটি কিনেছে মুম্বই ইন্ডিয়ান্সের চিরপ্রতিদ্বন্দ্বী চেন্নাই সুপার কিংস (Chennai Super Kings)। সেঞ্চুরিয়ানের ফ্রাঞ্চাইজি আয়ত্তে এনেছে দিল্লি ক্যাপিটালসের অন্যতম কর্ণধার জেএসডব্লু গ্রুপ। রাজস্থান রয়্যলসের কর্ণধার কিনেছেন পার্লের দলটি। ডারবান কিনেছে লখনউ সুপার জায়ান্টসের কর্ণধার আরপিএসজি গ্রুপ। সানরাইজার্স হায়দরাবাদের সান টিভি কিনেছে গাইবেরখার (পোর্ট এলিজাবেথের নতুন নাম) দল।

দল পায়নি নাইট রাইডার্স

সুতরাং, বোঝাই যাচ্ছে দক্ষিণ আফ্রিকার লিগে আইপিএলের ছোট সংস্করণ বসতে চলেছে। দক্ষিণ আফ্রিকার লিগে দলের মালিকানা নেওয়ার জন্য ২৯টি সংস্থা আগ্রহ দেখিয়েছিল। ১০টি জায়গার হয়ে দর হাঁকানোর সুযোগ ছিল আগ্রহী সংস্থাগুলির। ১০টি জায়গার জন্যই বিভিন্ন সংস্থা আগ্রহ দেখায়। তবে শেষমেশ আইপিএলের এই ছয় ফ্রাঞ্চাইজিই মালিকানা পেলেন। প্রসঙ্গত, নাইট রাইডার্সও প্রোটিয়া লিগে দল কিনেছিল। তবে না না কারণে পূর্বের সেই লিগ বাতিল হয়ে যায়। এই নতুন লিগে আর দল কেনেনি নাইট রাইডার্স ফ্রাঞ্চাইজি।


জানানো হবে ক্রিকেটারদের তালিকা

এই লিগের কমিশনার হিসাবে নিযুক্ত হওয়া প্রাক্তন দক্ষিণ আফ্রিকান অধিনায়ক গ্রেম স্মিথ জানান, 'আমাদের নতুন ফ্রাঞ্চাইজি মালিকদের আমরা দক্ষিণ আফ্রিকান লিগে স্বাগত জানাচ্ছি। ২০২৩ সালের জানুয়ারি, ফ্রেবুয়ারিতে এই লিগ অনুষ্ঠিত হবে। এই লিগের মালিকানার জন্য যে পরিমাণ আগ্রহ আমরা দেখতে পেয়েছি, তাতে প্রমাণ হয়ে যায় যে ক্রিকেটের জগতে দক্ষিণ আফ্রিকার গুরুত্ব ঠিক কতটা।' দক্ষিণ আফ্রিকান লিগে কোন কোন বিদেশি তারকাদের খেলতে দেখা যাবে, তা খুব শ্রীঘ্রই জানানো হবে। অনেক তারকার সঙ্গে ইতিমধ্যে কথাবার্তাও সাড়া হয়ে গিয়েছে বলে জানান স্মিথ
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours