এই হাঁসফাঁস আবহাওয়ায় অস্বস্তিতে মানুষ। এক্ষেত্রে এখন বঙ্গবাসীর মাথায় একটাই চিন্তা, কবে পাকাপোক্ত ভাবে বর্ষার আগমনে হচ্ছে ! কারণ এই গরম আর আদ্রতা জনিত অস্বস্তি একেবারেই সহ্য হচ্ছে না অনেকের । যদিও কলকাতায় গড় তাপমাত্রা ঘোরাফেরা করছে ২৭ ডিগ্রি সেলসিয়াস থেকে ৩৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।তবে হয়ত বর্ষার অপেক্ষা আর বেশি দিন করতে হবে না , তার আগাম পূর্বাভাস দিয়ে দিয়েছে হাওয়া অফিস। দক্ষিণবঙ্গের আগে উত্তর বঙ্গেবর্ষা আগে প্রবেশ করবে। তারপর তার পিছু পিছু বৃষ্টিতে ভিজবে দক্ষিণবঙ্গ।

যদি দক্ষিণবঙ্গের কথা বলা হয় তাহলে ১৩ তারিখ পর্যন্ত আবহাওয়া মোটামুটি একই রকম থাকবে। কয়েকদিন ধরে আবহাওয়া একটু মেঘলা রয়েছে। সেক্ষেত্রে রবিবার বিকেলের দিকে কলকাতা এবং তার পার্শ্ববর্তী এলাকায় ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হওয়া অফিসে সূত্র অনুযায়ী আর চার-পাঁচ দিন অপেক্ষা করলেই বর্ষার বৃষ্টি পাবে বঙ্গবাসী। উত্তরবঙ্গের বেশ কিছু জায়গায় ইতিমধ্যেই ভারী বৃষ্টিপাত শুরু হয়ে গিয়েছে , দক্ষিণবঙ্গে বর্ষার প্রবেশ করতে পারে ১৪ তারিখের পর থেকে।

অপরদিকে আগামী ১৭ তারিখ পর্যন্ত উত্তরবঙ্গে আবহাওয়া মোটামুটি এক থাকলেও জলপাইগুড়ি, দার্জিলিং , কালিম্পং আর আলিপুরদুয়ারের দু-এক জায়গায় প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।কলকাতাসহ দক্ষিণবঙ্গের পাশাপাশি ১৪ থেকে ১৬ই জুনের মধ্যেই বর্ষার প্রবেশ ঘটবে উড়িষ্যা, ঝাড়খণ্ড এবং বিহারে। স্বাভাবিকভাবেই তাপমাত্রা কমবে এবং অস্বস্তিকর আবহাওয়া থেকে কিছুটা হলেও মুক্তি পাওয়া যাবে। তবে তার আগে পর্যন্ত এই অস্বস্তিকর গরম থাকবে। ১৩ই জুন থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে আলিপুরদুয়ার , কোচবিহার , কালিম্পং , জলপাইগুড়ি , দার্জিলিং প্রভৃতি জেলাগুলিতে। মোটামুটি এই সময় থেকে দক্ষিণবঙ্গের সবকটা জেলাতেই হালকা মাঝারি বৃষ্টিপাত হবে। পাশাপাশি ঘন্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours