জ্বলছে বাঁকুড়ার শুশুনিয়া পাহাড়। প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে সেই আগুনের লেলিহান শিখা। দ্রুত আশেপাশে ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। পাহাড়ের উপরে পড়ে থাকা শুকনো গাছের পাতা বা অন্যান্য দাহ্য পদার্থের কারণে দ্রুত আগুন ছড়িয়ে পড়ছে বলে ধারণা হচ্ছে।যার ফলে আতঙ্কিত হয়ে পড়েছেন স্থানীয় বাসিন্দারা। শনিবার বিকাল থেকে এই আগুন দেখতে পাওয়া যায় বলে জানিয়েছেন স্থানীয় বাসিন্দারা।

স্থানীয় সূত্রে খবর, বেশ কয়েক বছর ধরেই দেখা যাচ্ছে বছরের এই সময় বাঁকুড়ার শুশুনিয়া পাহাড়ে আগুন লাগার ঘটনা ঘটছে। এই বছরও একই ঘটনা ঘটল। আর তাতেই ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে পাহাড় সংলগ্ন এলাকায়। যেহেতু পাহাড়ের উপরের অংশে আগুন লেগেছে তাই আগুন নেভাতে গিয়ে ব্যপক সমস্যার মধ্যে পড়তে হচ্ছে। খবর পেয়ে ইতিমধ্যেই ঘটনাস্থলে পৌঁছেছে দমকল বাহিনী ও বনবিভাগের কর্মীরা। আগুন নেভানোর কাজে দমকল বাহিনীর সঙ্গে হাত লাগিয়েছে পুলিশ ও স্থানীয় মানুষেরা। বসন্তের এই সময়ে তীব্র বেগে হাওয়া হয়, যার কারণে আগুন দ্রুত ছড়িয়ে পড়ছে বলে জানা যাচ্ছে।

আতঙ্কের বিষয় হচ্ছে আগুন ক্রমশ উপরের অংশ থেকে নীচের দিকে নামতে শুরু করেছে। পাহাড়ের উপরে যে স্থানে আগুন সেখানে জল দিয়ে এই মহুর্তে নেভানো সম্ভব নয় বলে জানিয়েছেন দমকলের কর্মীরা। অন্যান্য পন্থা অবলম্বন করে আপাতত আগুন নিয়ন্ত্রনে নিয়ে আসার বা আগুন ছড়ানো আটকানোর চেষ্টা হচ্ছে। এর আগেও একাধিকবার পাহাড়ে আগুন লাগার ঘটনায় পাহড়ের জঙ্গলের মধ্যে থাকা আগুনে পুড়ে জীবজন্তু কীটপতঙ্গের মৃত্যুর ঘটনা ঘটেছে। এবার পাহাড় থেকে আগুন যাতে পার্শ্ববর্তী জনবসতিতে ছড়িয়ে না পড়ে সেদিকেও খেয়াল রাখা হচ্ছে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours