১৫ ফেব্রুয়ারি থেকে ফের শুরু হচ্ছে দুয়ারে সরকার প্রকল্প। আগেই এ সংক্রান্ত নির্দেশিকা জারি করা হয়েছে রাজ্যের তরফে। বৃহস্পতিবার ‘বহু প্রত্যাশিত’ রাজ্য সরকারের এই প্রকল্প নিয়ে নতুন ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। এতদিন দুয়ারে সরকার (Duare Sarkar) শিবিরে রাজ্য সরকারের ১৮টি প্রকল্পের সুবিধা পাওয়া যেত।আগামী ১৫ তারিখ থেকে যে শিবির হবে, সেখানে আরও ৬টি পরিষেবা যুক্ত হবে। অর্থাত্‍ মোট ২৪টি পরিষেবার আবেদন করা যাবে এই একই শিবির থেকে। তালিকায় যুক্ত হয়েছে কৃষি দফতর, মত্‍স্য দফতর, মাঝারি ও ক্ষুদ্র শিল্প দফতরের প্রকল্পও। এদিন নেতাজি ইনডোর স্টেডিয়ামে (Netaji Indoor Stadium) এই ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। ১৫ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে দুয়ারে সরকার একমাস ধরে চলবে। অর্থাত্‍ ১৫ মার্চ অবধি দুয়ারে সরকার শিবির হবে। দুই ধাপে এই শিবির হবে।

বৈঠক থেকে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “দুয়ারে সরকার দ্বিতীয় পর্যায়ে আমাদের প্রায় ১ লক্ষ ৪ হাজার ৪০২টি ক্যাম্পে মোট ৩ কোটি ৬৯ লক্ষ মানুষ এসেছেন। ৩ কোটি ১৫ লক্ষ ৮১ হাজার দরখাস্ত জমা পড়েছে। যার মধ্যে ২ কোটি ৭৮ লক্ষ ৬৫ হাজার পরিষেবা দেওয়া হয়েছে। যা বাকি আছে এবারের দুয়ারে সরকারে পূরণ করতে হবে। এবার দুয়ারে সরকারে ১৮টি সেবার সঙ্গে আরও ৬টি নতুন পরিষেবা যুক্ত হচ্ছে।”

মুখ্যমন্ত্রী জানান, “মোট ২৪টি পরিষেবার আবেদন নেওয়া হবে এবারের দুয়ারে সরকার থেকে। কৃষি দফতরের কিষাণ ক্রেডিট কার্ড, পশু সম্পদ উন্নয়ন দফতরের কিষাণ ক্রেডিট কার্ড, মত্‍স্য দফতরের মত্‍সজীবী ক্রেডিট কার্ড, এমএসএমই দফতরের আর্টিসান ক্রেডিট কার্ড এবং তাঁতশিল্পীদের ক্রেডিট কার্ড, পঞ্চায়েত দফতরের এসএইচজি ক্রেডিট লিঙ্কেজ। সফলে এবারের দুয়ারে সরকারের ক্যাম্পে মোট ২৪টি পরিষেবার আবেদন নেওয়া হবে। ১ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে পাড়ায় পাড়ায় সমাধান। দুয়ারে সরকার ১৫ ফেব্রুয়ারি থেকে শুরু হবে চলবে ১৫ মার্চ পর্যন্ত। যেটা আমরা পিছোতে বাধ্য হয়েছিলাম।”

দুয়ারে সরকার শিবির থেকে স্বাস্থ্যসাথী, কন্যাশ্রী, রূপশ্রী, খাদ্যসাথী, শিক্ষাশ্রী, তফশিলি জাতি, আদিবাসী ও ওবিসিদের শংসাপত্র, জয় জোহার, তফশিলি বন্ধু পেনশন প্রকল্প, মানবিক প্রকল্প, ১০০ দিনের কাজ, ঐক্যশ্রী, লক্ষ্মীর ভাণ্ডার, পশ্চিমবঙ্গ স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্প, কৃষক বন্ধু, বিনামূল্যে সামাজিক সুরক্ষা যোজনা, কৃষিজমির মিউটেশন। বিভিন্ন প্রকল্পের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হল ব্যাঙ্কে নতুন অ্যাকাউন্ট খোলা। এই দুয়ারে সরকার শিবির থেকে সে সংক্রান্ত সাহায্যও করা হয়।

১৫ ফেব্রুয়ারি থেকে দু'টি ধাপে দুয়ারে সরকার হবে। ১৫ ফেব্রুয়ারি থেকে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত 'রাউন্ড ওয়ান'। এই ক’দিন প্রথম ধাপের আবেদন জমা নেওয়া হবে। ২২ ফেব্রুয়ারি থেকে শুরু হবে আবেদনগুলি খতিয়ে দেখার কাজ। ১ মার্চ থেকে ফের শুরু হবে দ্বিতীয় ধাপের শিবির। ৭ মার্চ পর্যন্ত তা চলবে। ৮ মার্চ থেকে ১৫ মার্চের মধ্যে পরিষেবা পাবেন আবেদনকারীরা।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours