রাশিয়া বৃহস্পতিবার ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের সেনাবাহিনীকে আত্মসমর্পণ করতে বলেন। তিনি স্পষ্ট জানিয়ে দেন যে তার লক্ষ্য ইউক্রেন দখল করা নয়।

এয়ার ইন্ডিয়ার বিমান AI1947, যা ইউক্রেনে আটকে পড়া ভারতীয়দের উদ্ধার করতে গিয়েছিল, ইউক্রেনের কিয়েভে NOTAM (এয়ার মিশনের নোটিশ) এর কারণে দিল্লীতে ফিরে আসছে।একই সঙ্গে রাশিয়ার হামলা নিয়ে ন্যাটো প্রধান জেনস স্টলটেনবার্গ এটাকে অহেতুক আক্রমণ বলেছেন। তিনি সতর্ক করেছিলেন যে এটি অগণিত জীবনকে বিপদে ফেলবে। তিনি বলেন, 'ইউক্রেনে রাশিয়ার বেপরোয়া ও বিনা উসকানিতে হামলার তীব্র নিন্দা করছি। আমাদের অনেক চেষ্টা ও সতর্কতা সত্ত্বেও রাশিয়া আগ্রাসনের পথ বেছে নিয়েছে যা ঠিক নয়।'


ইউক্রেনের আধিকারিকরা নিশ্চিত করেছেন যে রাশিয়ার হামলায় দেশটির নৌবাহিনীর উল্লেখযোগ্য ক্ষতি হয়েছে। ক্ষেপণাস্ত্র ও রকেট হামলায় কিয়েভ ও খারকিভে ইউক্রেনের সামরিক কমান্ড পোস্ট ধ্বংস হয়ে গেছে। তবে এখন পর্যন্ত এসব হামলায় কোনও হতাহতের খবর পাওয়া যায়নি।


সূত্র জানায়, রাশিয়ার হামলার পর সতর্কতা হিসেবে ইউক্রেন সব বেসামরিক ফ্লাইট বাতিল করেছে।


ইউক্রেনের আধিকারিকরা বলছেন, রাশিয়া কিয়েভের বেশ কয়েকটি স্থানকে ব্যালিস্টিক ও ক্রুজ ক্ষেপণাস্ত্র দিয়ে লক্ষ্যবস্তু করেছে। ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা বলেন, ইউক্রেনের শান্তিপূর্ণ শহরগুলোতে হামলা চালানো হচ্ছে। ইউক্রেন আত্মরক্ষা করবে এবং জিতবে।


রাশিয়া যুদ্ধ ঘোষণার সাথে সাথে ইউক্রেনের ১১টি শহরে একযোগে হামলা চালানো হয়েছে। ইউক্রেনের রাজধানী কিয়েভসহ ইউক্রেনের পূর্বাঞ্চলের শহরগুলোকে লক্ষ্যবস্তু করা হয়েছে।


ইউক্রেনে রাশিয়ার হামলার খবর আসতেই অপরিশোধিত তেলের দামও বেড়ে যায়। অপরিশোধিত তেল ব্যারেল প্রতি ১০০ ডলার ছুঁয়েছে।


রাশিয়া ও ইউক্রেনের মধ্যে কয়েক মাস ধরে চলা উত্তেজনা অবশেষে বৃহস্পতিবার যুদ্ধে পরিণত হয়েছে। ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেন, ইউক্রেনের সেনাবাহিনীকে অস্ত্র ফেলে ফিরে যাওয়া উচিত্‍। এই বক্তব্যের পরপরই ইউক্রেনের বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকা ও রাজধানী কিয়েভে বড় ধরনের বিস্ফোরণের খবর পাওয়া গেছে। খবর অনুযায়ী, ক্রমাটোস্কে দুটি বিস্ফোরণ হয়েছে। ক্রিমিয়া হয়ে ইউক্রেনে প্রবেশ করছে রুশ সেনারা।


রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের বিরুদ্ধে সামরিক পদক্ষেপের ঘোষণা দিয়ে বলেছেন, এই যুদ্ধ এড়ানো যাবে না। রাশিয়ার প্রেসিডেন্ট আরও বলেন, যেসব দেশ এ বিষয়ে হস্তক্ষেপ করছে তাদেরও এর মারাত্মক পরিণতি ভোগ করতে হবে। এমন ফলাফল ইতিহাসে কখনওই ঘটেনি। তিনি বলেন, এই বিরোধ আমাদের জন্য জীবন-মৃত্যুর প্রশ্ন। ইউক্রেন নব্য-নাত্‍সিদের সমর্থন করছে, তাই আমরা এটি আক্রমণ করার সিদ্ধান্ত নিয়েছি।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours