মুকেশ আম্বানির কোম্পানি জিয়ো প্ল্যাটফর্মস (Jio Platforms) আর বিশ্বজুড়ে উপগ্রহ নির্ভর যোগাযোগ প্রদানকারী কোম্পানি (Satellite Broadband Services) এসইএস (SES) সোমবার জিয়ো স্পেস টেকনোজলি লিমিটেড নামে একটি সংযুক্ত কোম্পানি তৈরির কথা ঘোষণা করেছে।এই নতুন জয়েন্ট ভেঞ্চার দেশজুড়ে স্যাটেলাইট নির্ভর প্রযুক্তির ব্যবহার করে সস্তায় ব্রডব্যান্ড পরিষেবা প্রদান করবে।জিয়ো প্ল্যাটফর্মস আর সেস-এর মধ্যে এই জয়েন্ট ভেঞ্চারের ৫১ শতাংশ আর ৪৯ শতাংশের অংশীদারি রয়েছে।এই কোম্পানি মাল্টি-অর্বিট স্পেস নেটওয়ার্কের ব্যবহার করবে। এই নেটওয়ার্কে জিয়োস্টেশনারি (GEO) আর মিডিয়াম আর্থ অর্বিট (MEO) স্যাটেলাইটের ব্যবহার করা হবে। এই নেটওয়ার্কের মাল্টি গিগাবাইট লিঙ্কের মাধ্যমে ভারত সহ প্রতিবেশী দেশের ব্যবসা, মোবাইল আর খুচরো গ্রাহকরাও যু্ক্ত হতে পারবেন।

ভারতে উপগ্রহ ইন্টারনেট ব্যবসায় বেশকিছু কোম্পানি প্রবেশ করার জন্য প্রস্তুত রয়েছে। এয়ারটেল One Web এর সঙ্গে যুক্ত হয়ে স্যাটেলাইট ইন্টারনেটে বড় কিছু করার প্রস্তুতি নিচ্ছে। গত শুক্রবার ওয়ান ওয়েব জানিয়েছিল যে তারা ৩৪টি স্যাটেলাইট মহাকাশে পাঠিয়েছে। ওয়ান ওয়েব একটি গ্লোবাল কমিউনিকেশন কোম্পানি। বর্তমানে মহাকাশে তাদের ৪২৮টি স্যাটেলাইট রয়েছে অন্যদিকে ভবিষ্যতে তাদের আরও ২২৮টি স্যাটেলাইট লঞ্চ হওয়ার জন্য প্রস্তুত রয়েছে।এলন মাস্কের স্টারলিঙ্কও (Elon Musk Starlink) ভারতে স্যাটেলাইন ইন্টারনেট পরিষেবায় প্রবেশ করতে সম্পূর্ণ প্রস্তুতি নিচ্ছে। স্টারলিঙ্ক ২০২১ এও ভারতের বাজারে প্রবেশ করেছিল, কিন্তু আইনি সমস্যার পর তাদের ব্যবসার বিস্তার বন্ধ করতে হয়। ভারতে এখনও স্টারলিঙ্ককে আধিকারিকভাবে লঞ্চ করা হয়নি। সেস ভারতে ১০০ জিবিপিএস ক্ষমতার ইন্টারনেট পরিষেবা দেবে। যা জিয়ো নিজেদের শক্তিশালী সেলস নেটওয়ার্কের মাধ্যমে বিক্রি করবে। বিনিয়োগ পরিকল্পনার অংশ হিসেবে, এই সংযুক্ত ব্যবসা দেশের ভেতর পরিষেবা দেওয়ার জন্য ভারতে ব্যাপকভাবে গেটওয়ে পরিকাঠামো বিকশিত করবে। এই চুক্তির অন্তর্গত জিয়ো আগামি কিছু বছরে প্রায় ১০০ মিলিয়ল মার্কিন ডলারের গেটওয়ে আর উপকরণ কিনবে। এই সংযুক্ত ব্যবসায় সেস যেখানে নিজেদের আধুনিক স্যাটেলাইট দেবে, অন্যদিকে জিয়ো গেটওয়ে পরিকাঠামোর পরিচালনা আর বন্দোবস্ত করবে।

দূরদূরান্তে পৌঁছবে ইন্টারনেট

এই কোম্পানি একটি বয়ানে জানিয়েছে যে কোভিড-১৯ মহামারী আমাদের শিখিয়েছে যে নতুন ডিজিটাল অর্থনীতিতে সম্পূর্ণ অংশীদারির জন্য ব্রডব্যান্ড পর্যন্ত পৌঁছনো জরুরী। এই সংযুক্ত ব্যবসা ভারতকে ডিজিটাল পরিষেবার সঙ্গে যুক্ত করবে। সেই সঙ্গে দেশের জনগণকে মজবুত স্বাস্থ্য সেবা, সরকারি পরিষেবা আর মজবুত শিক্ষার সুযোগ পর্যন্ত পৌঁছতে সাহায্য করবে।

৫জি-তে কোম্পানির বিনিয়োগ বজায় থাকবে

জিয়োর ডিরেক্টর আকাশ আম্বানি বলেছেন, ‘আমরা নিজেদের ফাইবার নির্ভর সংযোগ আর এফটিটিএইচ ব্যবসায় সঙ্গে ৫জি-তে বিনিয়োগ বজায় রাখব। অন্যদিকে এসইএস এর সঙ্গে এই নতুন সংযুক্ত ব্যবসা মাল্টি গিগাবাইট ব্রডব্যান্ডের উন্নতিকে আরও গতি দেবে। উপগ্রহ যোগাযোগ পরিষেবা দ্বারা প্রদান করা অতিরিক্ত কভারেজ আর ক্ষমতার সঙ্গে জিয়ো দূরদূরান্তের শহর, গ্রাম, ব্যবসা, সরকারি প্রতিষ্ঠান আর গ্রাহকদের নতুন ডিজিটাল ইন্ডিয়ার সঙ্গে যুক্ত করবে। আমরা এসইএস এর উপগ্রহ ব্যবসায় বিশেষজ্ঞ হিসেবে যুক্ত হতে পেরে উত্‍সাহিত বোধ করছি।’
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours