এই অশান্তির ঘটনাকে কেন্দ্র করে তৃণমূল সুপ্রিমোর উপর তোপ দাগেন ব্যারাকপুরের বিজেপি সাংসদ অর্জুন সিং। সাংসদের উপর আক্রমণ হতেই তিনি অভিযোগ করে বলেন, 'এখন কোথায় যেভাবে ভোটগ্রহণ চলছে তাতে গণতন্ত্র নয় মমতা তন্ত্র চলছে।'সেই সূত্রেই জানা গিয়েছে, মহারাষ্ট্রের থানে থেকে দুই অভিযুক্তকে গ্রেপ্তার করা হয়েছে। অভিযুক্ত নাইজেরিয়ার নাগরিক ও তাঁর সঙ্গী ওষুধ সংস্থার কর্মী হিসেবে নিজেদের পরিচয় দিয়েছিল। শুধু তাই নয়, লন্ডনের একটি ব্যাংকের ভুয়ো ওয়েবসাইট এবং মেল আইডি তৈরি করা হয়। তার মাধ্যমে প্রতারণা করেই একজনের কাছ থেকে ৯৯ লক্ষ টাকা হাতিয়ে নেওয়া হয় বলে অভিযোগ।

সাইবার ক্রাইম নিয়ে এর আগেও মানুষকে সতর্ক করেছে কলকাতা পুলিশ। অপরাধের ট্রেন্ড পালটাচ্ছে। ডার্কওয়েব (Dark Web) ও সাইবার জালিয়াতি সংযুক্ত হচ্ছে অপরাধ জগতে। এর আগে ই-ওয়ালেট নিয়ে সতর্ক করেছিল পুলিশ। এটিএম কার্ড জালিয়াতিতে (ATM fraud) টাকা লেনদেনের মূল হাতিয়ার ই-ওয়ালেট। তদন্ত করে গোয়েন্দারা দেখেন, জামতাড়ার জালিয়াতরা এটিএম কার্ড জালিয়াতির সময় মূলত ব্যবহার করে ই-ওয়ালেট। এটিএম কার্ডের তথ্য জেনে অথবা অ্যাপ ডাউনলোড করতে বলে কোনও গ্রাহকের ব্যাংক অ্যাকাউন্ট থেকে টাকা তুলে নেওয়ার পর তা প্রথমে ই-ওয়ালেটেই পাঠানো হয়। এরপর ভুয়ো নামে তৈরি নিজেদের কোনও ব্যাংক অ্যাকাউন্টে তারা পাঠায় ওই জালিয়াতির টাকা।

তেমন কিছু নাইজেরিয়ার বাসিন্দা ও তার মহিলা সঙ্গীর ক্ষেত্রে ঘটেছে কিনা। কীভাবে তাঁরা এই জালিয়াতি চক্র চালাত? তা খতিয়ে দেখছে পুলিশ। দুই অভিযুক্ত আরও কোনও প্রতারণা চক্রের সঙ্গে জড়িত কিনা তাও খতিয়ে দেখা হচ্ছে বলে খবর।

ওষুধ সংস্থার কর্মী সেজে প্রতারণার দায়ে অভিযুক্ত নাইজেরিয়ার বাসিন্দা। তাঁকে সঙ্গ দিয়েছিল এক ভারতীয় মহিলা।
দু'জনে মিলে প্রায় এক কোটি টাকা হাতিয়ে নিয়েছে। তবে শেষ রক্ষা হয়নি। কলকাতার সাইবার পুলিশের জালে ধরা পড়েছে দুই অভিযুক্ত।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours