করোনার সময়, পশ্চিমবঙ্গের গঙ্গা সাগর মেলা  মাঘ মেলা নতুন উদ্বেগের জন্ম দিয়েছে। গঙ্গা সাগর মেলায় আসা চার সাধু করোনায় আক্রান্ত হয়েছেন। এতে নতুন বিপদ সৃষ্টি হয়েছে। উল্লেখ্য, গতকাল শর্তসাপেক্ষে গঙ্গাসাগর মেলার অনুমতি দিয়েছে হাইকোর্ট।

পশ্চিমবঙ্গের গঙ্গা সাগর মেলায় গত সন্ধ্যা পর্যন্ত করোনার যে 112টি নমুনা নেওয়া হয়েছিল, তার মধ্যে 4 জন সাধু পজিটিভ পাওয়া গেছে অর্থাত্‍ করোনায় আক্রান্ত পাওয়া গেছে।


এই মুহূর্তে এখানে লক্ষাধিক ভক্তের সমাগম হবে বলে আশা করা হচ্ছে। তখন কী অবস্থা হবে তা বলা যাচ্ছে না।

তবে আশ্চর্যের বিষয় হল, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একদিকে মেলা আয়োজনে অনড় ছিলেন- অন্যদিকে করোনার সময় চিকিত্‍সকের স্বল্পতা নিয়েও উদ্বেগ প্রকাশ করছেন। মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, "কোভিড যেভাবে আসছে, যদি হাসপাতালে 75 জন ডাক্তার কোভিড আক্রান্ত হন, তবে আমরা কীভাবে চিকিত্সা করব।"

গঙ্গাসাগর মেলায় নিষেধাজ্ঞার জন্য কলকাতা হাইকোর্টে একটি পিটিশন দেওয়া হয়েছিল, কিন্তু তার আগে মমতার সরকার হলফনামা দিয়ে আদালতে বাধা দেয় এবং বলে যে মেলায় পরীক্ষা থেকে টিকা পর্যন্ত সমস্ত ব্যবস্থা করা হবে। করোনা ছড়াতে দেবে না, পরে শর্তসাপেক্ষে এই মেলার অনুমতি দেন হাইকোর্ট।

আদালত বলেছে যে পশ্চিমবঙ্গের স্বরাষ্ট্র সচিব নিশ্চিত করবেন যে মেলা চলাকালীন করোনার বিধি সম্পূর্ণরূপে অনুসরণ করা হয়েছে। আদালত তিন সদস্যের একটি কমিটি গঠন করেছে, যা নিয়ম মানা হচ্ছে কি না তা নজর রাখবে।

করোনার সময়, গঙ্গা সাগর মেলা নিয়ে যেমন উদ্বেগ রয়েছে, একই রকম উদ্বেগ রয়েছে মাঘ মেলা নিয়েও, যা 14 জানুয়ারি থেকে প্রয়াগরাজ, ইউপিতে অনুষ্ঠিত হতে চলেছে। নির্বাচনের মরসুমে রাজ্য সরকার মেলা পিছিয়ে দেওয়ার সাহস দেখাতে না পারলেও এবার হাত তুলছেন মেলার আয়োজনের সঙ্গে জড়িত কর্মকর্তারা।

প্রসঙ্গত, করোনার দ্বিতীয় তরঙ্গের সময় হরিদ্বার মহাকুম্ভে করোনার প্রাদুর্ভাবের ঘটনা কে ভুলতে পারে! কিন্তু অনেকেই মনে করছেন ইউপি সরকার বা বাংলা সরকার কেউই এর থেকে কোনও শিক্ষা নেয়নি।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours