বর্তমানে কেন্দ্রীয় সরকারের অধীনে মেয়েদের জন্য রয়েছে নানান প্রকল্প। সেই প্রকল্পগুলির পাশাপাশি রয়েছে একটি দুর্দান্ত প্রকল্প। এই প্রকল্পের একটাই উদ্দেশ্য, মেয়েদেরকে দেওয়া হবে এক উজ্জ্বল ভবিষ্যত্‍। কেন্দ্রীয় সরকারের বেটি বাঁচাও এবং বেটি পড়াও যোজনা, সুকন্যা সমৃদ্ধি যোজনা ইত্যাদির মতই কন্যাদের উজ্জ্বল ভবিষ্যতের জন্য বালিকা বা কন্যা সমৃদ্ধি যোজনা তৈরি করা হয়েছে।সাধারণত অনেক বাবা- মা তাদের মেয়েদের ভবিষ্যত্‍ নিয়ে চিন্তিত থাকেন। তারমধ্যে আর্থিক দিকটিও একটা বড় ফ্যাক্টর। সব বাবা-মাই চান তাদের মেয়ে ভবিষ্যতে ভালো জীবন কাটাক। সোজা কথা বলতে গেলে, তাদের ভবিষ্যত্‍ যেন হাসি খুশি হয়। একটা মেয়েকে লেখাপড়া শেখানো থেকে শুরু করে বিয়ে দেওয়া পর্যন্ত বেশ অনেকটা টাকার প্রয়োজন হয়।

বিয়ের পরে ওর বাবা-মা একেবারে নিশ্চিন্ত থাকেন না। এই দিক গুলি কথা মাথায় রেখেই সরকার রেখেছে বালিকা সমৃদ্ধি যোজনা। বেটি বাঁচাও এবং বেটি পড়াও যোজনা, সুকন্যা সমৃদ্ধি যোজনা ইত্যাদির মতো কেন্দ্রীয় সরকারের পরিকল্পনার মতো, সরকার কন্যাদের উজ্জ্বল ভবিষ্যতের জন্য কন্যা বা বালিকা সমৃদ্ধি প্রকল্পও তৈরি করেছে। এই প্রকল্পটির সুবিধা বিশেষভাবে আর্থিক দিক থেকে পিছিয়ে পড়া শ্রেণীর মানুষ এই পাবেন। এই প্রকল্পের অধীনে, সরকার কর্তৃক দরিদ্র মেয়ে এবং তাদের অভিভাবকদের আর্থিক সহায়তা দেওয়া হবে। কন্যা সন্তানের জন্মের সময় দরিদ্র মেয়েদের পিতামাতাকে ৫০০ টাকা দেওয়া হয়। এর পাশাপাশি মেয়েদের শিক্ষা ও উজ্জ্বল ভবিষ্যতের জন্য বৃত্তিও দেওয়া হয়। এই প্রকল্প সম্পর্কে কয়েকটি তথ্য জেনে রাখুন।

বালিকা সমৃদ্ধি যোজনায় আবেদনের কোন নথির প্রয়োজন ?

বালিকা সমৃদ্ধি যোজনার অধীনে আপনার মেয়ে সন্তানের নাম অন্তর্ভুক্ত করার জন্য, আপনার অনেক ধরনের নথির প্রয়োজন।

•সন্তানের জন্ম শংসাপত্র
•পিতামাতার আবাসস্থলের শংসাপত্র
• পিতামাতা বা পরিবারের কোনো সদস্যের আইডি প্রমাণ। আইডি প্রমাণের জন্য, আপনি রেশন কার্ড, আধার কার্ড, ব্যাঙ্ক অ্যাকাউন্ট পাসবুক ইত্যাদি ব্যবহার করতে পারেন।

কীভাবে করবেন আবেদন ?

বালিকা সমৃদ্ধি যোজনায়, আপনি অনলাইন এবং অফলাইন উভয় মোডে আবেদন করতে পারেন। অফলাইনে আবেদন করতে চাইলে, আপনি যে কোনও অঙ্গনওয়াড়ি কর্মী এবং স্বাস্থ্য পরিষেবা কেন্দ্রে গিয়ে ফর্ম নিয়ে আসবেন। অনলাইনে আবেদন করতে চাইলে, ওয়েবসাইটে গিয়ে প্রথমে ফর্মটি পূরণ করুন। তারপর সেখানেই সাবমিট করবেন। এই প্রকল্পের আওতায় শুধুমাত্র গ্রামাঞ্চল নয় শহরাঞ্চলের মানুষরাও সমস্ত রকম সুযোগ-সুবিধা পাবেন এবং ফর্ম সর্বত্র পাওয়া যাবে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours